বানেশ্বর হাটে নিষিদ্ধ কারেন্ট জালে সয়লাব

মাজেদুর রহমান মাজদার, পুঠিয়া | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২০ ০০:৫৭; আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৬

ফাইল ছবি

পুঠিয়ার বানেশ্বর হাটে নিষিদ্ধ কারেন্ট জালে সয়লাব হয়ে পড়েছে। প্রশাসনের নাকের ডগায় এক শ্রেণী অসাধু ব্যবসায়ীরা নিষিদ্ধ কারেন্ট জালের জমজমাট ব্যবসা চালিয়ে যাচ্ছে। শনিবার সরজমিনে গিয়ে দেখা যায় বানেশ্বর হাটের গরু হাটার পাশে কারেন্ট জালের বিশাল পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা।

মৎস্য শিকারীরা এ জাল দেদারছে ক্রয় করছেন নিষিদ্ধ এ জাল। এছাড়াও মঙ্গলবার বানেশ্বর হাটে নিষিদ্ধ এ জালের ব্যবসা চলে। এছাড়াও উপজেলার ঝলমলিয়া হাট, মোল্ললাপাড়া হাটসহ বেশ কয়েকটি হাটে এ নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রি হয়ে থাকে। এর ফলে উপজেলার খালবিলে নদীনালার ছোট প্রজাতির মাছ বিলুপ্ত হতে চলেছে। কারেন্ট জালে সব ধরনে মাছ বেশী ধরা পড়ায় এলাকার মৎস্য শিকারীরা এ জাল ক্রয় করছে বলে জানাগেছে। বর্ষার শুরু থেকে এ জাল দিয়ে মাছ ধরা শুরু করে এলাকার মৎস্য শিকারীরা।

এ জাল ব্যবহার করে জেলেরা বিভিন্ন নদী ও খাল-বিলে দেশি প্রজাতির ডিমওয়া ও পোনা মাছ নিধন করছে। ২০০২ সালের সংশোধিত মৎস্য সংরক্ষণ আইনে কারেন্ট জাল উৎপাদন, পরিবহন, রাজারজাতকরণ, সংরক্ষন ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। এ আইনটি মানছে না এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা।

প্রশাসনের নজরদারীর অভাবে নিষিদ্ধ এ কারেন্ট জালের ব্যবসা চলছে বলে এলাকাবাসীর অভিযোগ। এব্যাপারে উপজেলা ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) রুমানা আফরোজ প্রশাসনিক ব্যাবস্থা নেওয়ার কথা জানান।  

আন্দালীব



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top