সারদা পুলিশ একাডেমিতেও রাসেলস ভাইপারের আছর

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৪ জুন ২০২৪ ০৯:৩৯; আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০২:০৪

ছবি: সংগৃহীত

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি থেকে ১৬টি রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ উদ্ধার করা হয়েছে। সাপগুলো বাচ্চা বলে ধারণা করা হচ্ছে।

পুলিশ একাডেমির অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল মাবুদ দুলাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ রোববার সকাল থেকে দুই দফায় সাপের বাচ্চাগুলো জনসমক্ষে বের হয়ে আসে। প্রথমে সকাল ৯টার দিকে ৯টি। এরপর দ্বিতীয় দফায় ৭টি সাপের বাচ্চা বের হয়ে আসে। দুই দফায় মোট ১৬টি সাপ বের হয়ে আসে। সাপগুলো মানুষের সামনেই ঘোরাফেরা করে। পরবর্তী সময় সাপগুলো পুলিশ উদ্ধার করে এবং বন বিভাগের কাছে হস্তান্তরের পদক্ষেপ নেওয়া হয়।

প্রাণিবিশেষজ্ঞ মো. আলী রেজা খান তাঁর ‘বাংলাদেশের সাপ’ নামে বইতে উল্লেখ করেছেন, এই সাপ রাজশাহী বিভাগে সবচেয়ে বেশি পাওয়া যায়। অন্য জেলাগুলোয় তেমন দেখা যায় না। তারপরও কিছু কিছু জেলায় মাঝেমধ্যে এই সাপ দেখা যায়। রাসেলস ভাইপার বাংলাদেশে চন্দ্রবোড়া সাপ নামে পরিচিত।

দেশের অন্যতম মেডিকেল কলেজের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ একটি। এই মেডিকেল কলেজের ভেনম রিসার্চ সেন্টার তাদের এক গবেষণায় দেখেছে, ২০১৩ থেকে ২০২৪ সাল (চলতি মাস) পর্যন্ত ৩২টি জেলায় এই সাপ দেখা গেছে। এর মধ্যে উত্তরাঞ্চলের ৮টি, ঢাকা ও দক্ষিণ ও পূর্বাঞ্চলের বাকি জেলায় এই সাপ দেখাগেছে। তবে পদ্মা নদী ও তার শাখা নদীর তীরবর্তী জেলাগুলোয় বেশি দেখা যায়।

তবে রাজশাহী জেলায় বেশি দেখা যায় ভেনম রিসার্চ সেন্টার দাবি করেছে। সম্প্রতি বিভিন্ন জেলায় এই সাপ দেখাগেছে। যা নিয়ে জনমে আতঙ্ক রয়েছে




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top