বাঘায় ঐতিহাসিক গণহত্যা দিবস পালিত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ মার্চ ২০২১ ০০:২৮; আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৪

বাঘা উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা।

বাঘা প্রতিনিধি :

রাজশাহীর বাঘা উপজেলায় পালিত হল ঐতিহাসিক ২৫ মার্চ গণহত্যা দিবস।

বৃহস্পতিবার (২৫ মার্চ) সকাল ১১ টায়  দিবস পালনে উপজেলা প্রশাসনের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রশাসন ভবনের হলরুমে নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানার সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস আলী, রিজিয়া আজিজ সরকার, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম, উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক অধ্যাক্ষ নছিম উদ্দিন ও সিরাজুল ইসলাম মন্টু, মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম, শিক্ষক বাবুল ইসলাম ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ।

সভায় বক্তারা বলেন, আজ ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’। মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাযজ্ঞের দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে পাক-হানাদার বাহিনী ‘অপারেশন সার্চ লাইট’-এর নামে নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে চালায় বিশ্ব ইতিহাসের নৃশংসতম গণহত্যা। ‘অপারেশন সার্চ লাইট’ ছিল বাঙালির একটি প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেয়ার এক নারকীয় পরিকল্পনা।

তারা আরো বলেন, সুনির্দিষ্ট কিছু লক্ষ্যকে সামনে রেখে এই পরিকল্পনা বাস্তবায়নে জেনারেল টিক্কা খান বলে ছিলেন, ‘আমি পূর্ব পাকিস্তানের মাটি চাই, মানুষ চাই না’। ফলশ্রুতিতে বাঙালি জাতির জীবনে নেমে আসে বিভীষিকাময় ভয়াল কালরাত্রি।

এই সময় ৬ জন ইউপি চেয়ারম্যান ,আ’লীগ নেতা মাসুদ রানা তিলু, বাঘা থানার উপ-পরিদর্শক লুৎফর রহমান, সরকারি সকল দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ ও সুধীজনরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২৫ মার্চের কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক বর্বরোচিত হামলার সেই নৃশংস ঘটনার স্মরণে ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করা হয়। সেই থেকে এই দিবসটি যথাযথ ভাবে পালিত হয়ে আসছে।

এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top