বাঘায় ৭ দিনে আক্রান্ত ১০৫, নেই স্বাস্থ্যবিধি মানার তোয়াক্কা

বাঘা (রাজশাহী) প্রতিনিধি: | প্রকাশিত: ৫ জুলাই ২০২১ ০১:২৭; আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০১:২৭

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

রাজশাহীর বাঘায় আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে মরণব্যাধী করোনা ভাইরাস। এ উপজেলায় করোনা পরীক্ষা এবং টিকা নেয়ার বিষয়ে প্রতিনিয়ত মাইকিং করা হলেও গত ৭ দিন করোনা পরীক্ষা করিয়েছেন মাত্র ৩৯৫ জন। এর মধ্যে সনাক্ত হয়েছে ১০৫ জন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাব সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মহামারী করোনা ভাইরাসের দ্বিতীয় ধাক্কায় শত-শত মানুষের প্রান গেলেও স্বাস্থ্য বিধি মানতে উদাসীন সাধারণ মানুষ। ভারতীয় সীমান্তবর্তী বাঘা উপজেলায় ঘরে-ঘরে সর্দি-কাশি হলেও ভয়ে করোনা টেস্ট করাতে আসছেনা সাধারণ মানুষ। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এলাকা হওয়ার সুবাদে এ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পালস অক্সিমিটার এবং অক্সিজেন-থেকে শুরু করে করোনা পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা সহ সকল প্রকার সুযোগ সুবিধা থাকলেও এর তোয়াক্কা করছে না অনেকে। এতে করে উদ্বিগ্ন চিকিৎসকরা-সহ সমাজের অভিজ্ঞমহল ।

বিজ্ঞানীরা বলছেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট মিলছে ভারতে। যাকে বলা হচ্ছে ডেল্টা প্লাস সংস্করণ। সম্প্রতি এটি ভারতের সীমান্তবর্তী চাঁপাই নবাবগঞ্জ, নওগা এবং খুলায় ধরা পড়েছে। এ থেকে বাঘা ভারতীয় সীমান্তবর্তী উপজেলা হওয়ায় অনেকের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। ফলে করোনার উপসর্গ জ্বর, সর্দি, কাশি এবং গলা ব্যাথা নিয়ে কিছু মানুষ বাড়িতে চিকিৎসা নিলেও তারা বিষয়টি গোপন রাখছেন বলে এলাকাবাসী ও সুধীজনদের মুখ থেকে এসব খবর পাওয়া যাচ্ছে।

এক পরিসংখ্যানে জানা গেছে, এই মুহুর্তে সারাদেশে করোনার যে পরিস্থিতি তার মধ্যে সবচেয়ে ভয়াবহ রুপ নিয়েছে ভারতীয় সীমান্তবর্তী রাজশাহী অঞ্চলে। এদিক থেকে রাজশাহীর যে ৯ টি উপজেলা রয়েছে তার মধ্যে প্রথম বাঘা এবং দ্বিতীয় গোদাগাড়ি।

বাঘা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গত সপ্তাহে এখানে ৩৯৫ জনের করোনা পরীক্ষা করা হলে পজেটিভ ধরা পড়েছে ১০৫ জনের।
চিকিৎসকদের মতে, একজন মানুষের শারীরিক অবস্থা বুঝে নিজ উদ্যোগে করোনা পরীক্ষা করা উচিত। কিন্তু বাস্তবে সেটি হচ্ছেনা। ফলে মহামারি করোনায় প্রতিদিন রাজশাহী অঞ্চল সহ দেশব্যাপী আক্রান্ত হচ্ছে হাজার-হাজার মানুষ। এর মধ্যে বেশি ভয়াবহতা লক্ষ করা গেছে আমাদের পাশ্ববর্তী দেশ ভারতে। ডাক্তারদের মতে, এটি এখন বিশ্বের সবচেয়ে বড় আতঙ্কের নাম। যার কালো থাবায় আজ টালমাটাল সারা পৃথিবী। মহামারি এই করোনার কাছে ধনী-গরীব, ছোট-বড় সবাই যেন অপরাধী। সবাইকে আক্রমন করছে এই রোগ। যার ছোবল থেকে রক্ষা পাচ্ছে না দুগ্ধ শিশু থেকে শুরু করে আবাল-বৃদ্ধ বণিতা।

বাঘা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমকর্তা ডা: রাশেদ আহমেদ বলেন, তুলনামূলকভাবে এখানে করোনা আক্রান্তের সংখ্যা দিন-দিন বৃদ্ধি পাচ্ছে। তিনি জনসাধারণকে এ বিষয়ে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন। একই সাথে স্বাস্থ্যবিধি মেনে সকলকে মাস্ক পরিধান করা সহ প্রয়োজন ছাড়া কোনভাবেই ঘরের বাইরে না আসার নির্দেশ দিচ্ছেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top