রাজশাহীর বাজারে মানুষের উপচেপড়া ভিড়, স্বাস্থ্যবিধি উপেক্ষিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৭ জুলাই ২০২১ ০৪:৩৫; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ২১:৪৬

ঈদের কেনাকাটায় রাজশাহীর বাজারগুলোতে উপচেপড়া ভিড়।

কঠোর বিধিনিষেধ শিথিলের প্রথম দিন থেকে রাজশাহীর বাজারে মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে। ঈদের কেনাকাটা করতেই মূলত লোকজন দূরদূরান্ত থেকে এসে ভিড় জমাচ্ছেন বাজারে। এদের অধিকাংশ ছিল নারী ও শিশু। মানুষের চাপ বেশি থাকায় যানজটও তৈরি হয়েছে কয়েকবার। নগরের সাহেববাজার জিরো পয়েন্ট থেকে মণিচত্বর এলাকা পর্যন্ত এই যানজট বেশি দেখা গেছে। সেই সঙ্গে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে মানুষের চলাচল ও করোনা বিষয়ে উদাসীনতা দেখা গেছে।

ঈদের পোশাক বিক্রেতারা বলছেন, প্রথম দিনে নগরে মানুষের ভিড় থাকলেও লোকজন কেনাকাটা কম করছেন। তাঁদের প্রত্যাশা, কাল থেকে তাঁরা আরও বেশি ক্রেতা পাবেন।

ঈদ সামনে রেখে অল্প দিনের জন্য দোকানপাট খোলার সরকারি সিদ্ধান্তে অনেক বিক্রেতা সন্তোষ প্রকাশ করেছেন। তবে তাঁরা বলছেন, দেড় বছর ধরে মানুষের আয়-রোজগার নেই। একটি বড় শ্রেণির মানুষের হাতে কাঁচা টাকা নেই। তাঁদের চিন্তা এখন ঘরের খাবার নিয়ে। তবে হঠাৎ করে দোকান খুলে বসলেই ক্রেতা পাওয়া কঠিন।

আরডিএ মার্কেটের দোকান আবির্ভাব শাড়িজের বিক্রেতা খোকন হাওলাদার বলেন, দেড় বছর আগে দোকানে এক দিনে তাঁরা ১৫ থেকে ২০ হাজার টাকা বিক্রি করতেন। কিন্তু আজ এত দিন পর দোকান খুলে বেলা দুইটা পর্যন্ত তিনি মাত্র চার থেকে পাঁচ হাজার টাকা বিক্রি করেছেন। তবে তাঁর প্রত্যাশা, ধীরে ধীরে লোকজন আসবেন।

একই মার্কেটের বিক্রেতা মফিজুল হক বলেন, সরকার তাঁদের প্রতি সদয় হয়ে দোকানপাট খুলে দিয়েছে। তাঁরা সর্বোচ্চ চেষ্টা করবেন স্বাস্থ্যবিধি মানতে। প্রথম দিনে শিশুদের পোশাক ভালো বিক্রি হচ্ছে বলে জানালেন তিনি।

দুই মেয়ের জন্য পোশাক কিনতে রাজশাহীর পুঠিয়া থেকে এসেছেন মো. জুয়েল। তিনি বলেন, সামনে ঈদ, এ জন্য দুই মেয়ে, স্ত্রী ও তাঁর নিজের জন্য পোশাক কিনতে এসেছেন। সময়টা কঠিন হলেও সেই বাস্তবতা মেনেই তাঁকে আসতে হয়েছে।

এদিকে, সকাল থেকেই লোকজন অটোরিকশা ও ব্যক্তিগত গাড়িতে করে রাজশাহী নগরে ঢোকেন। আজকে কোথাও কোনো চেকপোস্ট ছিল না। পুলিশের বাধা না থাকায় অটোরিকশাগুলো অতিরিক্ত যাত্রী বোঝাই করে রাজশাহী নগরে আসে মানুষ। আবার অতিরিক্ত যাত্রী বোঝাই নিয়ে ফিরেছে। অনেক মানুষের মুখেই এদিন মাস্ক দেখা যায়নি। 

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top