অধ্যাপক না হয়েও অধ্যাপক লিখে সমালোচনায় রাবি প্রক্টর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১ ০৮:২০; আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ০৮:২১

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী অধ্যাপক না হয়েও অধ্যাপক লিখেন। এমনকি প্রক্টর দফতরের টাঙ্গানো অনার বোর্ডে তার নামের আগে অধ্যাপক লেখা রয়েছে।

এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী মহলে ব্যাপক সমালোচনা রয়েছে। সম্প্রতি শিক্ষার্থীদের নিয়ে পুরোনো অব্যবহৃত আইনের ধারা বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করায় ব্যাপক সমালোনার সম্মূখীন হন তিনি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, লিয়াকত আলী পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শিক্ষক। চলতি বছর ২৭ মে সহকারী প্রক্টর থেকে তাকে ভারপ্রাপ্ত প্রক্টরের দায়িত্ব দেয়া হয়। প্রক্টর দপ্তরের টানানো অনার বোর্ডে তার নামের আগে অধ্যাপক লিখে রেখেছেন। দীর্ঘদিন ধরে অনেকে এ নিয়ে প্রশ্ন তুললেও তিনি আমলে নেননি। একজন সহকারী অধ্যাপক পূর্ণ অধ্যাপকের পদবী ব্যবহার করতে পারবেন কি না সে বিষয়ে নানা মত উঠে এসেছে।

এই ব্যাপারে প্রক্টর লিয়াকত আলী দাবি করে বলেন, আমার নাম তো অফিশিয়াল ওয়েবসাইটে এনটাইটেল করা আছে। এটা লেখা যায়। আমাদের যে লেকচারার থেকে অ্যাসিস্ট্যান্ট, অ্যাসোসিয়েট পর্যন্ত লাইন আছে, এটাতে ওই নামে লেখা যায়।
রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, একজন প্রশাসনিক দায়িত্ব থাকা অবস্থায় অধ্যাপক না হয়েও তিনি সে পদবি ব্যবহারের মাধ্যমে প্রতারণার আশ্রয় নিয়েছেন।

নৃবিজ্ঞান বিভাগের সভাপতি মো. কামাল পাশা বলেন, প্রফেসর কথাটি এসেছে প্রফেস থেকে, যার অর্থ শিক্ষকতা। সে হিসেবে শ্রেণিকক্ষে অধ্যাপনা করার জন্য যখন কেউ যান, ক্রিয়াপদের বিশেষ্যপদ হিসেবে অধ্যাপক বলা যায়। কিন্তু যখন প্রশাসনিক ব্যাপারটা আসে তখন বিশ^বিদ্যালয় নির্ধারিত পদবী ব্যবহার করতে হয়। কারণ পদ ও পদবীর সঙ্গে বেতন, ভাতা, সুযোগ-সুবিধাসহ আরও অন্যান্য প্রশাসনিক ব্যাপার জড়িত থাকে।

ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও প্রখ্যাত নাট্যকার মলয় কুমার ভৌমিক বলেন, শিক্ষকতা আসলে পদ পদবীর বিষয় নয়। একজন সম্মান করে অন্যজনকে অধ্যাপক বলতে পারেন। তবে কেউ যদি নিজে তার নামে আগে প্রফেসর বা ডক্টরেট ডিগ্রি লাগায় সেটা সম্মানজনক নয়।

এ বিষয়ে ইতিহাস বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আবুল কাশেম বলেন, একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যখন অন্য এক শিক্ষককে সম্বোধন করেন তখন সে অধ্যাপক বলে ফেলেন। কিন্তু অফিসিয়াল কোন কাগজে সেটা লেখা গ্রহণযোগ্য নয়। নামের আগে কখনো সহকারী বা সহযোগী অধ্যাপক লেখা যায় না। এ টাইটেলগুলো লিখতে হয় নামের পরে। শুধুমাত্র অধ্যাপক হয়ার পর নামে আগে তা ব্যবহার করতে পারবে।

তিনি আরো বলেন, সাধারণত বেসরাকরি কলেজের শিক্ষকরা তাদেরকে অধ্যাপক বা প্রফেসর বলে পরিচয় দিয়ে থাকেন। কিন্তু সেটা বিশ্ববিদ্যালয়ের কেনো শিক্ষকের সাথে তুলনীয় নয়। পিএইচডি ডিগ্রিহীন একজন সহকারী অধ্যাপক কোনো অনার বোর্ডে অধ্যাপক লিখতে পারেন না। এর মাধ্যমে তো আলাদা কোনো ক্রেডিট তো ক্যারি করে না। শুধু মাত্র তার নাম লিখলেও তো সমস্যা নেই।

 

এসকে




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top