৯৮ বছরে মোটরসাইকেল প্রতিযোগিতায় রেকর্ড গড়লেন লেসলি হ্যারিস

রাজ টাইমস | প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৭; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৮:৩১

লেসলি হ্যারিস। ছবি: সংগৃহীত

গতানুগতিক চিন্তায়, বেঁচে থাকলেও এমন বয়সী মানুষের লাঠি ঠুকে চলার কথা। অথবা পড়ে থাকার কথা শয্যায়। কিন্তু এই ব্যক্তি দিব্যি দাপিয়ে বেড়াচ্ছেন। তা–ও আবার মোটরসাইকেলে প্রতিযোগিতা (রেস) করে। বয়স শতকের ঘর ছুঁই ছুঁই।

নাম তাঁর লেসলি হ্যারিস (৯৮)। বাড়ি নিউজিল্যান্ডে। পুরুষ বিভাগে (ক্যাটাগরি) তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী মোটরসাইকেল রেসার। গত বুধবার আনুষ্ঠানিকভাবে তাঁর এই স্বীকৃতির কথা প্রকাশ করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। গত ৫ ফেব্রুয়ারি তিনি ওই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, হ্যারিস নিউজিল্যান্ডের অকল্যান্ডে ৪৩তম ক্ল্যাসিক মোটরসাইকেল ফেস্টিভ্যালে ওই রেকর্ড করেন। তখন তাঁর বয়স ছিল ৯৭ বছর ৩৪৪ দিন। অর্থাৎ তাঁর বয়স ৯৮ বছর পূর্ণ হতে মাত্র ২১ দিন বাকি ছিল।

লেসলি হ্যারিস এ বয়সেও প্রতিযোগিতায় নেমে একেবারে পিছিয়ে ছিলেন না। তিনি চতুর্থ স্থান অধিকার করেছেন। এর আগে ২০১৯ সালে ৯৩ বছর বয়সে তিনি এই প্রতিযোগিতায় প্রথম হয়েছিলেন। এবারের প্রতিযোগিতায় তিনি ব্যবহার করেছিলেন ১৭৭ সিসির একটি পুরোনো মডেলের মোটরসাইকেল, যার গতি ঘণ্টায় ১৩৪ কিলোমিটার পর্যন্ত ওঠে থাকে।

লেসলি হ্যারিস ২০২০ সালে ক্ল্যাসিক ফেস্টিভ্যালে মোটরসাইকেল নিয়ে পাহাড়ে উঠতে গিয়ে দুর্ঘটনার শিকার হন। মোটরসাইকেল পিছলে নিচে পড়ে তাঁর পাঁজরের ছয়টি হাড় ভেঙে যায়। কিন্তু ভাগ্য ভালো, তিনি দ্রুতই সেরে উঠেছেন। এর পরের দুই বছর করোনা মহামারির কারণে এ উৎসব অনুষ্ঠিত হয়নি।

গিনেস কর্তৃপক্ষ জানায়, ১৯৫৩ সালে ৭০ বছর বয়সে প্রথমবারের মতো আনুষ্ঠানিক মোটরসাইকেল রেসে অংশ নিয়েছিলেন হ্যারিস। চলতি বছর তিনি আরও কয়েকটি প্রতিযোগিতায় অংশ নেবেন। তাঁর আশা, আসছে বছর ৪৪তম ক্ল্যাসিক মোটরসাইকেল ফেস্টিভ্যালেও তিনি অংশ নিতে পারবেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top