বিশ্বকাপের সব টাকা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের দেবেন রশিদ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩ ১৬:২৯; আপডেট: ১২ মে ২০২৪ ২০:৫১

ছবি: সংগৃহীত

ভূমিকম্পে টালমাটাল আফগানিস্তান। মৃতের সংখ্যা ইতোমধ্যে দুই হাজার ছাড়িয়ে গেছে। প্রতিদিনই বাড়ছে হতাহতের সংখ্যা। দেশের এই ক্রান্তিলগ্নে দেশবাসীর পাশে দাঁড়িয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান।

দেশের চরম বিপদের মাঝে জ্বালানি শক্তি হিসেবে এগিয়ে এসেছে ক্রিকেট। আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা রশিদ খান ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার উদ্যোগ নিয়েছেন।

নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে দেওয়া এক টুইটবার্তায় চলমান ওয়ানডে বিশ্বকাপের পুরো ম্যাচ ফি ক্ষতিগ্রস্ত মানুষের কল্যাণে দান করে দেওয়ার ঘোষণা দিয়েছেন রশিদ।

টুইটবার্তায় রশিদ লিখেছেন, ‘দুঃখ ভারাক্রান্ত মনে পশ্চিম প্রদেশের (হেরাত, ফাতাহ ও বাদঘিস) ভূমিকম্পের মর্মান্তিক প্রভাবের খবর আমি জেনেছি। আমি ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের ম্যাচ ফির পুরোটা ক্ষতিগ্রস্তদের সাহায্যে দিচ্ছি। যারা সাহায্য করতে চান তাদের জন্য শিগগিরই আমরা একটি তহবিল সংগ্রহের কর্মসূচি শুরু করব।’

হেরাত প্রদেশের জিন্দা জান জেলায় গত ৭ অক্টোবর স্থানীয় সময় বেলা ১১টার দিকে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

কয়েকবার কম্পনের ফলে গোটা এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়। বহু স্থাপনা ধসে পড়েছে। মারা গেছে অনেক মানুষ। বহু পরিবার হারিয়েছে তাদের প্রিয়জনকে। সব মিলিয়ে বেশ টালমাটাল অবস্থা আফগানিস্তানে।

৮ অক্টোবর আফগানিস্তানের দুর্যোগ মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স মৃতের সংখ্যা ২০৫৩ বলে জানিয়েছে। এ ছাড়া আহতের সংখ্যা ৯২৪০ এবং ১৩২৯টি ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার তথ্য দিয়েছে আফগান দুর্যোগ মন্ত্রণালয়।

আফগানিস্তানের তালেবান সরকারের মুখপাত্র জান সায়েক জানিয়েছেন, ভূমিকম্প শুরু হওয়ার পর হেরাতের বাসিন্দারা বেশ তাড়াহুড়া করে বাড়িঘর ছেড়ে বেরিয়ে আসতে শুরু করেন। যার ফলে অনেক মানুষ হতাহত হন।

এ ছাড়া ভূমিকম্পের ফলে হেরাতের গ্রামীণ এবং পার্বত্য এলাকাগুলোতে ভূমিধসের ঘটনাও ঘটেছে বলে জানিয়েছেন তালেবান সরকারের সেই মুখপাত্র।

দেশের এই বিপদের সময়ে রশিদ খানের এমন মহৎ উদ্যোগ ব্যাপক প্রশংসার দাবি রাখে। বিশ্বকাপে অংশ নিতে বর্তমানে ভারতের মাটিতে অবস্থান করছেন রশিদরা। প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৬ উইকেটের বড় ব্যবধানে হেরে

বিশ্বকাপ শুরু করেছে আফগানিস্তান। তাদের পরবর্তী ম্যাচ আগামী ১১ অক্টোবর, প্রতিপক্ষ স্বাগতিক ভারত।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top