কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২৩ ১৭:০৮; আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৪৭

ছবি: সংগৃহীত

আগামী বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত করা হয়েছে। আয়োজক সূত্র জানিয়েছে, কোপা আমেরিকার ৪৮তম আসরের ম্যাচগুলো যুক্তরাষ্ট্রের ১০টি প্রদেশের ১৪টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এই আসরে দক্ষিণ আমেরিকার ১০টি ও উত্তর আমেরিকার ৬টি দল অংশ নিচ্ছে।

দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ সংস্থা কনবেমল ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে আগামী ২০ জুন আটালান্টার মার্সিডিস-বেঞ্জ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচ এবং ১৪ জুলাই ফ্লোরিডার মিয়ামি গার্ডেন্সের হার্ড রক স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

কনমেবল সোমবার জানিয়েছে, টেক্সাসের আর্লিংটনের এটি এন্ড টি স্টেডিয়াম, হাউস্টনের এনআরজি স্টেডিয়াম, আরিজোনা গ্লেনডেলের স্টেট ফার্ম স্টেডিয়াম ও নেভাডার লাস ভেগাসের এ্যালেগিয়ান্ট স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

সেমিফাইনাল দুটি অনুষ্ঠিত হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়াম ও নর্থ ক্যারোলিনার শার্লোচে ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে।

আসরের অন্যান্য ভেন্যুগুলো হচ্ছে টেক্সাসের অস্টিনের কিউ২ স্টেডিয়াম, লস এ্যালেঞ্জলেসের সোফি স্টেডিয়াম, সান্তা ক্লারার লেভাই’স স্টেডিয়াম, ফ্লোরিয়ার ওরলান্ডোর এক্সপ্লোরিয়া স্টেডিয়াম ও কানসাস সিটির চিলড্রেন্স মার্সি পার্ক স্টেডিয়াম।

গ্রুপ পর্বের ম্যাচগুলো ২০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে। কোয়ার্টার ফাইনাল ৪-৬ জুলাই, সেমিফাইনাল ৯ ও ১০ জুলাই ও তৃতীয় স্থান নির্ধারনী খেলা ১৩ জুলাই অনুষ্ঠিত হবে।

বিবৃতিতে কনমেবল জানায়, ‘প্রতিযোগিতার ধারা অনুযায়ী দুটি গ্রুপ পশ্চিম ও মধ্য প্রদেশে এবং বাকি দুই গ্রুপের দলগুলো পূর্ব ও মধ্য প্রদেশে খেলবে। প্রতিযোগিতা পূর্বাঞ্চলীয় এলাকার দিকে ধাবিত হবে। কোয়ার্টার ফাইনাল পশ্চিম ও মধ্য প্রদেশে এবং সেমিফাইনাল হবে পূর্বঞ্চলীয় শহরে।’

কোপা আমেরিকা সাধারণত দক্ষিণ আমেরিকায় অনুষ্ঠিত হয়ে থাকে। এবার ২০২৬ বিশ^কাপকে সামনে রেখে প্রস্তুতি যাচাইয়ে তা যুক্তরাষ্ট্রে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। ২০২৬ বিশ^কাপ যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হবে।

কনমেবল সভাপতি ও ফিফার সহ-সভাপতি আলেহান্দ্রো ডোমিনগুয়েজ বলেছেন, ‘এই দেশের ফুটবল পাগল সমর্থকদের জন্য কোপা আমেরিকা বাড়তি উদ্দীপনা যোগ করবে। এ কারণেই ম্যাচগুলো পূর্ব থেকে পশ্চিমে ও উত্তর থেকে দক্ষিনে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্বের লক্ষ লক্ষ সমর্থক এবারের এই আসর উপভোগের সুযোগ পাচ্ছে।

আগামী বৃহস্পতিবার মিয়ামিতে কোপা আমেরিকার ড্র অনুষ্ঠিত হবে।

২০২১ সালে স্বাগতিক ব্রাজিলকে ফাইনালে পরাজিত করে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। ২৮ বছরের মধ্যে এটাই তাদের সবচেয়ে বড় শিরোপা ছিল। এরপর ২০২২ কাতার বিশ্বকাপেও ফ্রান্সকে পরাজিত করে মেসির নেতৃত্বে আর্জেন্টিনা শিরোপা জয় করে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top