আগামী বিপিএল শুরু ১৯ জানুয়ারিতে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩ ২০:৪১; আপডেট: ৪ মে ২০২৪ ০০:২৯

- ছবি - ইন্টারনেট

ঘরোয়া টি-টোয়েন্টি আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খবর টিবিএস বাংলার। 

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টটির দশম আসর আগামী বছরের ১৯ জানুয়ারি শুরু হবে। ৪৩ দিনব্যাপী আসরটির পর্দা নামবে ১ মার্চ, আগের মতোই মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।

আসরটির পর্দাও উঠবে মিরপুরে। হোম অব ক্রিকেটে বেলা ২টায় উদ্বোধনী ম্যাচে দুর্দান্ত ঢাকার বিপক্ষে লড়বে গত দুই আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দিনের অন্য ম্যাচে সন্ধ্যা সাতটায় একই ভেন্যুতে মুখোমুখি হবে বর্তমান রানার্সআপ সিলেট স্ট্রাইকার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

আসরটিকে সামনে রেখে কয়েক মাস আগে থেকেই দল গোছানো শুরু করে সাত ফ্র্যাঞ্চাইজি। সরাসরি চুুক্তিতে তারকা ক্রিকেটারদের দলে ভেড়ায় তারা। গত ২৪ সেপ্টেম্বর ঢাকার একটি হোটেলে প্লেয়ার্স ড্রাফট থেকে বাকি ক্রিকেটার নিয়ে দল গুছিয়ে ফেলে দলগুলো।

আইসিসির এফটিপিতে থাকা শ্রীলঙ্কার বাংলাদেশ সফরের সঙ্গে কিছুটা সাংঘর্ষিক বিপিএলের সূচি। দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে আগামী ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বাংলাদেশে আসার কথা শ্রীলঙ্কার। কিন্তু বিপিএলের কারণে এই সিরিজটি কয়েকদিন পিছিয়ে যাচ্ছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের সহকারী ম্যানেজার শাহরিয়ার নাফীস। তিনি বলেন, 'ক্রিকেট পরিচালনা বিভাগের সঙ্গে কথা বলেই সূচি প্রকাশ করা হয়েছে বিপিএলের। প্রায় দুই মাস আগেই এটা নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে আমাদের সমঝোতা হয় যে কয়েকদিন পিছিয়ে সিরিজটি হবে।'

'আমাদের জাতীয় নির্বাচনের কারণে বিপিএল পিছিয়েছে, শ্রীলঙ্কা সিরিজও পেছাবে। দুই বোর্ডের মধ্যে আলোচনার পর সমঝোতার মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এফটিপিতে ওই সফরটি ফেব্রুয়ারির শেষ সপ্তাহে শুরু হয়ে মার্চের তৃতীয় সপ্তাহে শেষ হওয়ার কথা। এখন নতুন পরিস্থিতিতে সাতদিনের মতো পেছাবে, পুরো মার্চ মাসজুড়েই খেলা হবে।' যোগ করেন তিনি।

গত কয়েক আসরের মতো এবারও বিপিএল তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ভেন্যুগুলো হচ্ছে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ৪৩ দিনে মোট ৪৬টি ম্যাচ হবে। এর মধ্যে সবচেয়ে বেশি ২২টি ম্যাচ হবে মিরপুরে। সমান ১২টি করে ম্যাচ হবে চট্টগ্রাম ও সিলেটে।

ঢাকার প্রথম পর্ব শেষে বিপিএল যাবে সিলেটে। ৯ দিনে সেখানে ১২টি ম্যাচ হবে। টুর্নামেন্টটি ঢাকায় ফিরবে ৬ ফেব্রুয়ারি। ৮টি ম্যাচ হওয়ার পর বিপিএল যাবে চট্টগ্রামে, সেখানে মাঠের লড়াই শুরু ১৩ ফেব্রুয়ারি। লিগ পর্বের এক ম্যাচ বাকি থাকতে টি-টোয়েন্টি আসরটি ঢাকায় ফিরবে ২৩ ফেব্রুয়ারি। প্লে-অফ পর্ব শুরু হবে ২৫ ফেব্রুয়ারি।

শুক্রবার দিনের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২টায়। সন্ধ্যার ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়। অন্যান্য দিনে দুপুর দেড়টায় মাঠে গড়াবে প্রথম ম্যাচ। সন্ধ্যার ম্যাচ সাড়ে ৬টা থেকে। বিপিএলের দলগুলো হচ্ছে দুর্দান্ত ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সিলেট স্ট্রাইকার্স, রংপুর রাইডার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশাল ও খুলনা টাইগার্স।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top