বিডিঅ্যাপসকে জাতীয় অ্যাপস্টোর ঘোষণা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৬ মার্চ ২০২১ ০৩:৫৪; আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৬:৪৮

সংগৃহীত ছবি

মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম বিডিঅ্যাপসকে জাতীয় অ্যাপস্টোর হিসেবে ঘোষণা দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে তথ্যপ্রযুক্তি বিভাগ ও রবির মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ ঘোষণা দেন প্রতিমন্ত্রী।চুক্তি অনুযায়ী উদ্ভাবনী মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরিতে সহায়তা করতে তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে কাজ করবে রবি । বিডিঅ্যাপসের মাধ্যমে ডিজিটাল শিক্ষা ও উদ্যোক্তা তৈরির এই কাজটি হবে।

বিডিঅ্যাপসে স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলেপাররা তাদের তৈরি অ্যাপ হোস্ট করে তা বিক্রি করে আয় করতে পারবেন।পাঁচ বছরের জন্য সমঝোতা চুক্তিতে তথ্যপ্রযুুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ স্বাক্ষর করেন। চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরেও প্রয়োজন অনুসারে বৃদ্ধির সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, চুক্তির মাধ্যমে ডেভেলপাররা তথ্যপ্রযুক্তি বিভাগের বর্তমান প্রশিক্ষণ সুবিধা পাবেন এবং বিডিঅ্যাপসের মাধ্যমে তাদের দক্ষতা গ্রাহকদের কাছে পৌঁছানোর মাধ্যমে আর্থিকভাবেও লাভবান হবেন।

প্রতিমন্ত্রী জানান, এখন থেকে শুধু রবি নয় যে কোনো মোবাইল ফোন অপারেটর অথবা অন্যান্য প্রতিষ্ঠানের অ্যাপ ডেভেলপাররাও এই প্ল্যাটফর্মটিতে তাদের অ্যাপ জমা দিতে পারবেন।মাহতাব উদ্দিন আহমেদ বলেন, অ্যাপ ডেভেলপমেন্টকে উৎসাহিত করতে বিডিঅ্যাপস ডেভেলপারদের জন্য প্রথম উইজার্ড ভিত্তিক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট সলিউশন নিয়ে আসছে। যা সকল অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীদের উপর ব্যাপক প্রভাব তৈরিতে সাহায্য করবে। বিডিঅ্যাপস ডেভেলপারদের প্রাথমিক মার্কেটিংয়ের জন্য বিনিয়োগ যোগান দিতে রবি একটি তহবিল চালু করেছে।চুক্তির আওতায় তথ্যপ্রযুক্তি বিভাগ বিডিঅ্যাপসের সঙ্গে সারা দেশে সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে বিশেষ বুট ক্যাম্প এবং বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে। নতুন পাঠ্যক্রম এবং প্রশিক্ষণ কর্মসূচি তৈরিতে একসাথে কাজ করবে তারা। যাতে নতুন প্রজন্ম বিডিঅ্যাপস প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের উদ্ভাবনকে গ্রাহকদের কাছে পৌঁছে দিতে আরও বেশি উৎসাহিত হয়।

বিডিঅ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের পাশাপাশি ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। 

 

 

সূত্র: টেকশহর ডটকম

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top