গুগল ব্যবহারকারীর মৃত্যুর পর অ্যাকাউন্টের কী হবে?

গুগল ব্যবহারকারীর মৃত্যুর পর অ্যাকাউন্টের কী হবে?

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২১ ১৮:১৫; আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ০৮:৩৫

ছবি: সংগৃহীত

বিভিন্ন কাজে গুগলের নানা ধরনের অ্যাপের ব্যবহার বাড়ছে। যেখানে সংরক্ষতি থাকে ব্যবহারকারীর নানা তথ্য। অ্যাপগুলো অনেকদিন ব্যবহার না করলে অথবা কেউ মারা গেলে তার সেই অ্যাকাউন্ট এবং ডেটা কী হয়?

অনেকেই গুগলের জিমেইল, গুগল পে, গুগল ম্যাপস, গুগল ফটোজ অ্যাপ ব্যবহার করেন। গুগল পে'র মাধ্যমে ডিজিটালি লেনদেন করেন। সেখানে ব্যাংক অ্যাকাউন্ট বা কার্ড লিংক করা থাকে। এমন অনেক গুরুত্বপূর্ণ তথ্য গুগল অ্যাকাউন্টে সংরক্ষিত থাকে।

গুগল বলছে, কেউ যদি এক মাস অথবা তার বেশি সময় ধরে গুগল অ্যাকাউন্ট ব্যবহার না করে তাহলে সেটি নিজে থেকেই ইনঅ্যাকটিভ হয়ে যায়। তবে গুগলের পক্ষ থেকে ব্যবহারকারীদের নির্দিষ্ট সময় বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়। সেই সময়ের মধ্যে যদি ব্যবহারকারী একবার হলেও সেই অ্যাকাউন্ট ব্যবহার না করে তখন সেটি ইনঅ্যাকটিভ হয়ে যায়। ব্যবহারকারীরা সবচেয়ে বেশি ১৮ মাস সময় বেছে নিতে পারে।

এদিকে অ্যাকাউন্ট খোলার সময় গুগলের পক্ষ থেকে অপশন দেওয়া হয় অন্য একজনকে তার অ্যাকাউন্টের সঙ্গে লিংক করে রাখার জন্য। যেন সে মারা গেলে অন্যজন তার অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন এবং সে যদি চায় সেই অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেটও করে দিতে পারেন।

অ্যাকাউন্ট ব্যবহার বন্ধ করলে গুগলের সেভ থাকা তথ্যের কী হবে, তা-ও এখন থেকেই ঠিক করতে পারবেন আপনি। নির্দিষ্ট দিনের জন্য অ্যাকাউন্ট ব্যবহার না করলে, আপনি যে কোনও প্রিয়জনকে সেই বিষয়ে নোটিফাই করতে পারবেন। এছাড়াও আপনার সব তথ্য গুগলকে ডিলিট করে দেওয়ার অনুরোধও জানানো যাবে। এর ফলে নির্দিষ্ট সময় আপনি অ্যাকাউন্ট ব্যবহার না করলেও, আপনার অ্যাকাউন্টের সব ডেটা ডিলিট করে দেবে গুগল। myaccount.google.com ঠিকানা থেকে পুরো কাজটি সম্পন্ন করা যাবে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top