১১ মের পর গুগল প্লে স্টোর থেকে হারিয়ে যাবে যেসব অ্যাপস!

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২ ১৭:১৫; আপডেট: ২৬ মে ২০২২ ১৪:২১

ছবি: প্রতীকী

গুগল আর গুগল প্লে নামটির সঙ্গে অপরিচিত এমন মানুষের সংখ্যা নেই বললেই চলে। জনপ্রিয় ও ব্যবসা সফল এ সাইটটির ওপরই বর্তমানে নির্ভর করছে প্রায় অন্যসব নেটভিত্তিক সাইট। আর এই সুবিধাটিই কাজে লাগিয়ে সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে সংস্থাটি।

গোটা বিশ্বে সব থেকে বেশি ভিসিট করা ওয়েবসাইটটির নাম হলো গুগল। জনপ্রিয় এ সাইটটি এখন আর শুধু সার্চ ইঞ্জিন হিসেবে নয়, ব্যবহৃত হচ্ছে মাল্টি টাস্কার হিসেবে। এ সংস্থাটিরই জনপ্রিয় একটি সাইট হলো গুগল প্লে, যা অনলাইনে চালু করা হয়েছিল ২০১৫ সালের ১১ মার্চ।

গুগল প্লে একটি ডিজিটাল মিডিয়া স্টোর হিসেবে কাজ করে। যা সংগীত, বই, চলচ্চিত্র, দেশ-বিদেশের ড্রামা, টেলিভিশন অনুষ্ঠান সরবরাহ করে। এ প্লাটফর্মটি থেকেই প্রয়োজনীয় সব অ্যাপ ডাউনলোড করে থাকে ইউজাররা।

কিন্তু প্রয়োজনীয় এসব অ্যাপের মধ্যে কিছু অ্যাপকে আর দেখা যাবে না গুগুল প্লে স্টোরে। কারণ গুগল ডেভেলপার প্রোগ্রাম পলিসির নতুন আপডেটে কল রেকর্ডিং ফিচারটি আর রাখা হচ্ছে না।

এ বিষয়ে গুগল জানিয়েছে, কল রেকর্ড করা যায় এমন সব অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি। আগামী ১১ মে থেকে সব অ্যাপ সরানোর প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

হঠাৎ এমন সিদ্ধান্তের কারণ হিসেবে সংস্থার মুখপাত্র জানান, থার্ড পার্টি অ্যাপের রমরমা ব্যবসা বন্ধ করতেই এ নিষেধাজ্ঞা জারি হচ্ছে।

নতুন এ নিয়মে তাই বিভিন্ন অ্যাপসের সঙ্গে আটকা পড়েছে জনপ্রিয় ট্রু কলার অ্যাপসটিও। এ অ্যাপসটির মাধ্যমে ফোন রিসিভ করার আগেই জেনে নেওয়া যায় কোন অচেনা নম্বর থেকে কলটি আসছে। পাশাপাশি পাওয়া যেত কল রেকর্ডের সুবিধা। বিনা পয়সায় সুবিধা পাওয়ার কারণে ইউজারদের মধ্যে বেশ জনপ্রিয় এ অ্যাপসটি।

তবে এসব প্রক্রিয়ার জন্য গুগলের অনুমতি প্রয়োজন হয়। গুগল আর কল রেকর্ডিং সংশ্লিষ্ট কোনো সেবা এসব অ্য়াপকে দিতে চাচ্ছে না। তাই প্রতিযোগিতায় টিকে থাকতে ট্রুকলারে বন্ধ হবে বিশেষ এ ফিচারটি।

তবে যাদের মোবাইলে ইন বিল্ট কল রেকর্ডিং অপশনটি রয়েছে তাদের এ সেবা পেতে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। কিন্তু ট্রুকলার অন করে এ সুবিধা আর পাবে না ইউজাররা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top