আরেফিন সিদ্দিককে নিয়ে দেয়া বক্তব্যের প্রতিবাদ জানাল রাবির বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ১০ জুলাই ২০২২ ০৭:০৯; আপডেট: ১০ জুলাই ২০২২ ০৯:০৯

রাজটাইমস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে নিয়ে সংসদে অসত্য তথ্য উপস্থাপন করায় এর প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ।

গত বৃহস্পতিবার (৩০ জুন) একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশনের সমাপনী দিনে সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদের এই অধ্যাপককে ঘিরে দেয়া বক্তব্যে গভীরভাবে মর্মাহত জানিয়ে পরিষদ নেতৃবৃন্দ বিবৃতে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনায় উজ্জীবিত অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতি শ্রদ্ধাশীল ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতার পেশায় নিয়োজিত থেকে জ্ঞান বিকাশে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করেছেন। মহান এই শিক্ষাবিদ ১৯৮৬ সালে ভারতের মহীশূর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ-ডি ডিগ্রি অর্জন করেন এবং পরে যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয় ও কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর পেশাগত প্রশিক্ষণ নেন। ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি। এছাড়া তিনি বর্তমানে বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসের চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন।

সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরিত বিবৃতিতে আরো বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মচারিদের ন্যায়সঙ্গত দাবির প্রতি সমর্থনের জন্য ১৯৪৯ সালে তৎকালীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অন্যায়ভাবে বঙ্গবন্ধুর ‘ছাত্রত্ব বাতিল’ করলেও স্বাধীনতার পর এই বিশ্ববিদ্যালয়ের পক্ষে এ বিষয়ে কোনোরূপ ব্যবস্থা গৃহিত হয়নি। তবে ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব গ্রহণের পর ২০১০ সালের ১৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় জাতির পিতার উপর অন্যায়ভাবে সেদিনের আইন বিভাগে তাঁর ‘ছাত্রত্ব বাতিল’ সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে তা বর্জন করেন। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় তথা দেশ ও জাতির ভাবমূর্তি উজ্জ্বল হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top