রাবিতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে মানববন্ধন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৯ মার্চ ২০২১ ০০:১২; আপডেট: ৯ মার্চ ২০২১ ১৮:৩৮

বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন।

দেশের মানুষের কল্যাণের জন্য নয় বরং সরকারের গদি রক্ষার জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়েছে। সারাদেশের মানুষ সরকারের প্রতি অতিষ্ঠ হয়ে পরেছে। এরকম কন্ঠরোধ করা আইনের মধ্য দিয়ে সারাদেশে অনিয়মের রাজত্ব কায়েম করা হয়েছে।

আজ সোমবার (০৮ মার্চ) বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি, লেখক মুশতাক হত্যাকাণ্ড ও কার্টুনিস্ট কিশোরকে অমানবিক নির্যাতনের প্রতিবাদে ছাত্র -শিক্ষক অভিভাবক সংগঠনের ব্যানারে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচীতে এসব কথা বলেন শিক্ষক- শিক্ষার্থীরা।

কর্মসূচী সঞ্চালনা করেন রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আবদুল মজিদ অন্তর। এসময় বক্তারা বলেন, লেখক মোস্তাক কম পরিচিত ছিলেন, তবুও রাষ্ট্রের বিভিন্ন বিষয়ে লেখালিখি করেছেন। কিন্তু এই ভেবে খারাপ লাগে যে দেশে এতো বুদ্ধিজীবী, লেখক সাহিত্যিক রয়েছেন তারা বুক চেতিয়ে কথাগুলো বলতে পারেন না। ফলে বাংলাদেশে একটা সামগ্রিক সংকট আছে। সরকারের এ আইন বা তৎপরতা কারণে সাংবাদিকরাও কলম চালাতে পারছেন না। লেখকরা তাদের লেখাগুলো লিখতে পারছে না।

কার্টুনিষ্ট কিশোরকে জেলে আটকে নির্যাতন করা হয়েছে। এখন ৫০ বছরের বাংলাদেশে এসে এমন অবস্থানে দাঁড়ালাম যে বাকস্বাধীনতা নিয়ে কথা বলতে হচ্ছে। সেটাও সরকার হরণ করে নিচ্ছে। বর্তমান সরকার তার গদিকে টিকিয়ে রাখার জন্য নানান আইন-কানুন ও ব্যাখা দাঁড় করাচ্ছে।

সরকারে জনগণের কন্ঠরোধে এই আইন প্রণয়ন করা হয়েছে বলে মনে করে বক্তারা বলেন, "ডিজিটাল নিরাপত্তা আইনে দেশের ভাবমূর্তি, সরকারের ভাবমূর্তি যুক্ত করা হয়েছে,রাষ্ট্রের ভাবমূর্তি তখন কোথায় যায় যখন নির্বাচনে ভোট চুরি করে অবৈধ সরকার ক্ষমতায় আসে। তখন রাষ্ট্রের ভাবমূর্তি নষ্ট হয়না। প্রধানমন্ত্রী কি সমালোচনার উর্ধ্বে থাকতে পারে।

বক্তারা আরো বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই দেশের গণবিরোধী আইন প্রনয়ন করা হয়েছে তা বদলাতে হবে। এ দেশ স্বাধীন হয়েছিলো আপমর জনগণের রক্তের বিনিময়ে সে রাষ্ট্র একা শেখ হাসিনার নয় একা আওয়ামীলীগের নয়। তাই অনতিবিলম্বে দেশে গনবিরোধী আইন বাতিল করতে হবে নয়তো ছাত্রসমাজ তীব্র প্রতিবাদ ও আন্দোলন গড়ে তুলবে।''

 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top