ইউজিসির সিদ্ধান্ত শিক্ষকদের সম্মানে আঘাত: রাবি শিক্ষক সমিতি

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ২১ মে ২০২২ ০১:১৪; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৬:৫৩

ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রী অর্জনে ইনক্রিমেন্ট প্রদান কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্তকে শিক্ষকদের সম্মান ও মর্যাদায় আঘাত উল্লেখ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি। একই সাথে সিদ্ধান্তটি প্রত্যাহারের দাবিও করেন তারা।

বৃহস্পতিবার (১৯ মে) রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.দুলাল চন্দ্র বিশ্বাস ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. কুদরত ই জাহান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানান তাঁরা ।

বিজ্ঞপ্তি বলা হয়, অর্থ মন্ত্রনালয়, অর্থ বিভাগ গেজেট অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন জারির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশক্রমে রাজশাহীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। কোন কোন বিশ্ববিদ্যালয়ে বিষয়টি ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে। এমতাবস্তায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট সকলকে শুধু অবাক-ই করে নাই, হতাশও করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মান ও মর্যাদায় আঘাত করে এবং শিক্ষার মান উন্নয়নের প্রক্রিয়াকে চরমভাবে প্রভাবিত করে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আমরা বিশ্বাস করি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মান ও মর্যাদাকে আঘাত করে এবং শিক্ষার মান উন্নয়নের প্রক্রিয়াকে প্রভাবিত করে এমন কোন কাজ করা থেকে ভবিষ্যতে নিজেকে বিরত রাখবে।

উল্লেখ্য, গত ১৮ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউজিসি) "বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষকদের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার প্রসঙ্গে" এমন শিরোনামে একটি প্রেস বিজ্ঞপ্তি দেয়। বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান কার্যক্রমটি স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানান তারা।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top