চাহিদার তুলনায় পর্যাপ্ত মজুদ

রাজশাহীতে জমে উঠেছে কোরবানি পশুর হাট

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ২৬ জুন ২০২৩ ০১:১৪; আপডেট: ২৬ জুন ২০২৩ ০১:১৪

রাজশাহীতে জমে উঠেছে গবাদি পশুরহাট। শেষ মুহুর্তে বাড়ছে ক্রেতাদের ভীড়।

রাজশাহীতে জমে উঠতে শুরু করেছে রাজশাহীর পশুরহাট। শেষ মুহুর্তে বাড়ছে ক্রেতাদের ভীড়। প্রাণিসম্পদ অধিদফতরের হিসেব মতে এবার কোরবানির জন্য রাজশাহীতে এবার চার লাখ পশু প্রস্তুত রয়েছে। সে হিসেবে চাহিদার তুলনায় রাজশাহীতে ৭০ হাজারের বেশি কোরবানির পশু উদ্বৃত্ত রয়েছে। তবে গবাদি পশুর খাবারের দাম বেশি হওয়ায় বেড়েছে লালন-পালনের খরচ।

রাজশাহী প্রাণিসম্পদ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছর এখন পর্যন্ত কুরবানিযোগ্য প্রাণীর নিবন্ধন হয়েছে ৩ লাখ ৯২ হাজার ৬৪৫টি। এর মধ্যে গরু ও মহিষ রয়েছে ১ লাখ ১৯ হাজার ২৮৬টি। এছাড়া ছাগল রয়েছে ২ লাখ ৭৩ হাজার ৩৫৯টি। গত বছর জেলায় ৩ লাখ ২৪ হাজার ৯৭৭টি পশু কুরবানি করা হয়। এবারও এই সংখ্যক কুরবানির পশুর চাহিদা রয়েছে। রাজশাহী জেলাতে ছোট-বড় মিলে এবার ১৬ হাজার ৫৪৫টি খামার ও বিভিন্ন বাসা বাড়িতে এসব কুরবানির পশু লালন-পালন করা হয়েছে। কুরবানিতে বিক্রির জন্য রাজশাহীর পবা উপজেলার ভালাম এলাকার গরুখামারি সুজাত আলী বলেন, আমার গোয়ালেও পাঁচটি ষাঁড় আছে। ভারত থেকে গরু আমদানি না করা হলে আশা করছি কুরবানিতে ভালো দাম পাব।

রাজশাহীর গবাদি পশুর খাবার বিক্রেতা বাবুল হোসেন গবাদি পশুর খাবারের দাম বেড়েছে। প্রতি মাসে খাবারের দাম বাড়ছে। ভুট্টার আটাপ্রতি কেজি ৩৫ টাকা, চালের গুঁড়া (খুদ) ৪০ থেকে ৪৫ টাকা, অ্যাঙ্কর ভুসি ৬০ টাকা, মসুরের ভুসি ৪৪ টাকা, সরিষার খৈল ৫০ টাকা। এছাড়া ধানের খড় (আউড়) ১২০ থেকে ৩১০ টাকা বোঝা। এ কারণে গরু পালনে খরচ বাড়ছে। রাজশাহীর সবচেয়ে বড় পশুরহাট সিটি হাট। এই হাটের ইজারাদার ফারুক হোসেন ডাবলু বলেন, সিটি পশুরহাট সপ্তাহে রোববার ও বুধবার বসছে। এখনও প্রতিদিন হাট চালু হয়নি। আগামী বুধবার থেকে প্রতিদিন হাট বসবে। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মো. আখতার হোসেন বলেন, রাজশাহীতে চাহিদার তুলনায় কুরবানিযোগ্য পশু বেশি রয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top