পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও স্ত্রী বুশরাকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৭ মে ২০২৩ ০০:০১; আপডেট: ২৭ মে ২০২৩ ০০:০২

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ ( পিটিআই) প্রধান ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে ‘নো ফ্লাই লিস্টে’ অন্তর্ভুক্ত করেছে পাকিস্তান সরকার। দেশ ছেড়ে পালাতে পারেন এই শঙ্কায় তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার তাদের নাম এ তালিকায় ওঠে বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম ট্রিবিউন।

এছাড়া ইমরানের দলের সাবেক-বর্তমান কয়েক ডজন নেতার নামও অন্তর্ভুক্ত করেছে পাকিস্তান সরকার।

সাধারণত কারও নাম দেশত্যাগে নিষেধাজ্ঞাজনিত কোনো তালিকায় থাকলে ওই নাম বিভিন্ন বন্দরে পাঠিয়ে দেওয়া হয়। এমন ক্ষেত্রে তালিকায় থাকা ব্যক্তি উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া দেশ ছাড়তে পারেন না।

ইমরান খান ও স্ত্রী বুশরার দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাধারণত ‘বিপজ্জনক’ লোকজনের চলাফেরায় বিধিনিষেধ আরোপ এবং দেশের বাইরে যাওয়া ঠেকাতে তাদের নাম ‘নো ফ্লাই লিস্টে’ দেওয়া হয়। তবে পাকিস্তানের প্রায় সব সরকারই তাদের বিরোধীদের নাম নিয়মিতই এ তালিকায় ঢুকিয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর স্বরাষ্ট্র ও আইন বিষয়ক বিশেষ সহকারী (এসএপিএম) আতাউল্লাহ তারার গত বছর ক্ষমতাচ্যুত ইমরান ও তার স্ত্রীর নাম ‘নো ফ্লাই লিস্টে’ যুক্ত করার কথা নিশ্চিত করেছেন।

এ তালিকায় কাসিম সুরি, মুরাদ সাঈদ, হাম্মাদ আজহার, ইয়াসমিন রশিদ ও আসলাম ইকবালের মতো পিটিআইয়ের প্রভাবশালী নেতাদের নামও আছে। আছে সদ্যই দলটি ছাড়া আসাদ উমর ও মালিকা বোখারির মতো রাজনীতিকরাও।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top