ইসরাইলকে আরও ২৫টি এফ-৩৫ জঙ্গিবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৪ জুলাই ২০২৩ ০৪:০৫; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৫

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র থেকে তিন বিলিয়ন ডলার মূল্যের এফ-৩৫ স্টিলথ ফাইটার জেটের তৃতীয় স্কোয়াড্রন পেতে যাচ্ছে ইসরাইল। তবে এসব ফাইটার জেটের জন্য পয়সা খরচ করতে হবে না ইসরাইলকে। অর্থায়ন করা হবে যুক্তরাষ্ট্রের সাহায্য তহবিল থেকে।

রোববার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এ চুক্তি আমেরিকান কোম্পানি ও ইসরাইলি প্রতিরক্ষা শিল্পের মধ্যে সহযোগিতাকে আরও দীর্ঘ করবে; যা আকাশযান তৈরিতে সহায়ক হবে।

লকহিড মার্টিন দ্বারা নির্মিত আরও ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমান নিয়ে আসা হলে ইসরাইলের বিমানবাহিনীতে এ বিশেষ ধরনের বিমানের সংখ্যা দাঁড়াবে ৭৫-এ। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র থেকে প্রাপ্ত প্রতিরক্ষা সহায়তা প্যাকেজের মাধ্যমে এই চুক্তিটি অর্থায়ন করবে ইসরাইল।

যুক্তরাষ্ট্রের বাইরে ইসরাইলই প্রথম দেশ যারা এফ-৩৫ এর অর্জন করেছে। ২০১৮ সালের মে মাসে বিমানবাহিনীর প্রধান বলেছিলেন, ইসরাইলই প্রথম দেশ যারা যুদ্ধক্ষেত্রে এ বিমানটি ব্যবহার করেছে।

এফ-৩৫ ‘জয়েন্ট স্ট্রাইক ফাইটার’ নামেও পরিচিত। এ ছাড়া ইসরাইলের নিজস্ব হিব্রু ভাষায় এই বিশেষ জাতের যুদ্ধবিমানটি ‘আদির’ বা শক্তিশালী নামেও পরিচিত।

যুক্তরাষ্ট্রের বাইরে শুধু ইসরাইলের এফ-৩৫ জেট বিমান রয়েছে। আর মধ্যপ্রাচ্যে ইসরাইল ছাড়া আর কারও এ যুদ্ধযান নেই। সংযুক্ত আরব আমিরাত দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র থেকে এ যুদ্ধযান কেনার চেষ্টা করেছে কিন্তু দেশটি চীন ঘেঁষার কারণে চুক্তিটি এখনো আলোর মুখ দেখেনি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top