অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে ‘আপত্তি’ জানাল ভারতের মুসলিম ল বোর্ড

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৬ জুলাই ২০২৩ ১৪:৫৪; আপডেট: ২১ মে ২০২৪ ০১:৪৯

ছবি: সংগৃহীত

ভারতের ল কমিশনের কাছে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে নিজেদের ‘আপত্তি’র কথা জানিয়ে দিয়েছে ‘অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ড’। এছাড়া অভিন্ন দেওয়ানি বিধিতে আদিবাসীদের অধিকার রক্ষা নিয়ে প্রসঙ্গ ওঠেছে।

মুসলিম ল বোর্ডের তরফে জানানো হয়েছে, খসড়ার প্রেক্ষাপটে যে প্রতিক্রিয়া পাঠানোর বিষয়, তাতে সম্মতি জানিয়েছে বোর্ডের কার্যনির্বাহী কমিটি। অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে গত ২৭ জুন এক উচ্চপর্যায়ের ভার্চুয়াল বৈঠকে বোর্ড এ বিষয়টি নিয়ে আলোচনা করেছে বলে জানা গেছে। বোর্ডের পক্ষ থেকে মুখপাত্র আব্দুল কাসেম রসুল ইলিয়াস একথা জানিয়েছেন।

তিনি বলেন, এই প্রতিবেদন সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে, এরপর তা আইন কমিশনে পাঠানো হয়েছে। আইন কমিশন, বিভিন্ন দল ও অভিন্ন দেওয়ানি বিধির সাথে সম্পর্কিত মহলকে তাদের মতামত, আপত্তি জানানোর জন্য ১৪ জুলাই পর্যন্ত দিয়েছে সময়কাল। এই সময়কালের মেয়াদ বাড়ানোর জন্য এর আগে, অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি) এর আগে ছয় মাস সময় বাড়ানোর অনুরোধ করেছিল।

উল্লেখ্য, যে বৈঠকে মুসলিম ল বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে, ওই বৈঠকে বোর্ডের ২৫১ জন সদস্যের মধ্যে ২৫০ জনই উপস্থিত ছিলেন বলে জানানো হয়েছে। এতে বলা হয়, অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ডের দৃষ্টিভঙ্গি যে শুধুমাত্র উপজাতি নয়, প্রতিটি ধর্মীয় সংখ্যালঘুকেও অভিন্ন দেওয়ানি বিধির-এর আওতার বাইরে রাখা উচিত।

উল্লেখ্য, এই সংসদীয় প্যানেলের প্রধান সুশীল মোদি। আর সোমবারের বৈঠকে তিনি প্রস্তাব দেন যে অভিন্ন দেওয়ানি বিধির আওতার বাইরে আদিবাসীদের রাখার পক্ষে। বোর্ডের তরফে ইলিয়াস বলেন,' অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড বরাবরই ইউসিসির বিরুদ্ধে। এটা মনে করা হয় যে বহু ধর্ম ও সংস্কৃতির লোকদের নিয়ে গঠিত ভারতের মতো দেশে ইউসিসির নামে শুধুমাত্র একটি আইন আরোপ করা গণতান্ত্রিক অধিকারের লঙ্ঘন।'

সূত্র : হিন্দুস্তান টাইমস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top