ইউক্রেনকে ৫০ কোটি ইউরোর সহায়তা প্যাকেজ দেবে ন্যাটো

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৮ জুলাই ২০২৩ ০৫:১২; আপডেট: ১৮ মে ২০২৪ ১৬:৩৫

ছবি: সংগৃহীত

ইউক্রেনের জন্য অতিরিক্ত ৫০ কোটি ইউরো বা ৫৪ কোটিরও বেশি ডলারের সহায়তা প্যাকেজ প্রস্তুত করছে ন্যাটো। শুক্রবার (৭ জুলাই) ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জোটের মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

স্টলটেনবার্গ বলেন, ন্যাটোর দেশগুলো ইউক্রেনের জন্য জ্বালানি, খুচরা যন্ত্রাংশ, চিকিৎসা সরঞ্জাম, ডিমাইনিং সরঞ্জাম ও পন্টুন সেতুসহ ৫০ কোটি ইউরো সহায়তার একটি নতুন জরুরি প্যাকেজ প্রস্তুত করছে। তাছাড়া সামরিক হাসপাতাল নির্মাণেও ইউক্রেনকে সহায়তা করেছে ইউক্রেন।

এদিকে, আগামী ১১-১২ জুলাই লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে হতে যাওয়া ন্যাটোর শীর্ষ সম্মেলনে ইউক্রেনের অন্তর্ভূক্তির বিষয়ে ন্যাটোভুক্ত দেশগুলোকে আরও বেশি উদার ও একত্র হওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার স্লোভাকিয়ায় পৌঁছানোর পর এমন আহ্বান জানান তিনি। এদিকে, আসন্ন ন্যাটো শীর্ষ সম্মেলনে ইউক্রেনকে জোটের ভবিষ্যত সদস্যপদ সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন স্লোভাকিয়ার প্রেসিডেন্ট জুজানা ক্যাপুতোভা।

স্লোভাকিয়ায় যাওয়ার আগে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি ও কৃষ্ণসাগরের শস্য চুক্তি নিয়ে আলোচনা করতে তুরস্ক সফরে যান জেলেনস্কি। সেখানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেন তিনি।

এর আগে বুলগেরিয়া ও চেক প্রজাতন্ত্র সফর করেন জেলেনস্কি। বৃহস্পতিবার (৬ জুলাই) তার এ সফর শুরু হয়। সেখানে তিনি সামরিক সহায়তার পাশাপাশি ন্যাটোভুক্তিতে সমর্থনের আশ্বাসের বিষয়ে আলোচনা করেন।

শুক্রবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে জেলেনস্কি বলেন, রাশিয়ার বাহিনীর সঙ্গে লড়তে কিয়েভের দূরপাল্লার অস্ত্র দরকার। চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালার সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, দূরপাল্লার অস্ত্র ছাড়া শুধুমাত্র আক্রমণাত্মক অভিযান চালানোই কঠিন নয়, প্রতিরক্ষামূলক অভিযান পরিচালনা করাও কঠিন।

তিনি বলেন, প্রথমত, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দূরপাল্লার অস্ত্র সরঞ্জাম সম্পর্কে কথা বলছি এবং এটি কেবল আজ তাদের ওপরই নির্ভর করছে।

চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা বলেন, ইউক্রেনের ভবিষ্যৎ ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো সামরিক জোটের ওপর নির্ভর করছে। প্রাগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক শেষে তিনি এমনটি বলেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে কিয়েভের শক্তিশালী সমর্থক চেক প্রজাতন্ত্র। ফিয়ালা শুক্রবার বলেন, আরও সহায়তা দেওয়া হবে। আরও সামরিক হেলিকপ্টার দেওয়া হবে।

সূত্র: আল জাজিরা



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top