রাজশাহীতে সীরাতুন্নরী সা. উযযাপন উপলক্ষে, পরিচয় সাহিত্য উৎসব

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২ ০৯:২৫; আপডেট: ২ মে ২০২৪ ২২:৩৮

ছবি: সংগৃহিত


পৃথিবীর সকল মানুষের অনুকরণীয় মডেল হযরত মুহাম্মদ (সা.)। তিনিই শিল্পসাহিত্যের পথনির্দশনা থেকে শুরু করে উৎকর্ষতার রাস্তা দেখিয়ে দিয়েছেন। তাঁর সাহাবীগণ শিল্পসাহিত্যকে ভালোবেসে পরিচ্ছন্ন সোনার মানুষে পরিণত হয়েছিলেন। সাহবীগণও কবিতাচর্চা পছন্দ করতেন। এমনকি মসজিদে নববীতে কবিতা পাঠের জন্য আলাদা মঞ্চও নির্মাণ করে দেয় হয়েছিলো মহানবীর সা. পক্ষ থেকে। সেই নবীর শানে একটি কবিতা লিখেতে পারলেও জীবন ধন্য।

সম্প্রতি সীরাতুন্নবী (সা.) উপলক্ষে রাজশাহীতে ‘পরিচয় সাহিত্য উৎসবে’ বক্তাগণ এসব কথা বলেন।

পরিচয় প্রাঙ্গণ মিলনায়তনে অনুষ্ঠিত এ উৎসবে সভাপত্বি করনে, পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। পরিচয় সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক কবি ও কথসাহিত্যিক আসদুল্লাহ মামুন ,সাহিত্য উৎসবে পঠিত লেখা এবং রাসূলুল্লাহর সা. জীবনচর্চা বিষয়ে আলোচনা করেন । এসময় উপস্থিত ছিলেন, এরফান আলী এনাফ, কবি ও গবেষক ড. সায়ীদ ওয়াকিল. কবি ও গবেষক ড. মুর্শিদা খানম এবং সুইডেনে গবেষণারত শিল্পী হাসান রাশেদ।

কবি সালেকুর রহমান সম্রাটের সঞ্চালনায় পরিচয়ের ২১০ তম এ সাহিত্য আসরে অতিথিবৃন্দসহ অনুষ্ঠানে রাসূলের শানে নিবেদিত প্রবন্ধ, কবিতা এবং নাতে রাসূল পরিবেশনায় অংশগ্রহণ করেন কবি একেএম দৌলতুজ্জামান, কবি শেখ তৈমুর আলম, কবি কামালউদ্দিন মুহাম্মাদ, কবি সুমাইয়া জামান, কবি সরদার মুক্তার আলী, কবি আবদুর রাজ্জাক রিপন, প্রাবন্ধিক ফাহিম ফয়সাল, কবি ইমরান আজিম, কবি আনিম আল আমিন, শিল্পী জায়িদ হাসান জোহা, শিল্পী হাফিজুর রহমান বাবু, কবি তানিম দুদায়েভ, শিল্পী আবুসাঈদ মামুন, প্রাবন্ধিক নাজমুশ শাবাব, শিল্পী মুজাহিদ, কবি আহমাদ জুবায়ের, শিল্পী মাহদীয়া মামুন প্রমূখ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top