রাবি লেখব ফোরামের সেমিনারে বক্তারা

সংকটময় পরিস্থিতিতে বুদ্ধিজীবী মহলকেই দায়িত্ব নিতে হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২০ ০৩:৩১; আপডেট: ১৩ মে ২০২৪ ০১:৩৩

 

‘বাংলাদেশের বিদ্যমান আর্থ-সামাজিক পরিস্থিতি : বুদ্ধিজীবী মহলের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিাবর (১৫ নভেম্বর) সকাল ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় লেখক ফোরাম ভার্চ্যুয়াল প্লাটফরমে এই সেমিনারের আয়োজন করে।

প্রফেসর ইমেরিটাস ও আইআইইউসির সাবেক ভাইস-চ্যান্সেলর ড. এ কে এম আজহারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন রাবি লেখক ফোরামের সভাপতি প্রফেসর মোহাম্মাদ শরীফুল ইসলাম।

শতাধিক বুদ্ধিজীবি-শিক্ষাবিদের অংশগ্রহণে এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক নয়াদিগন্তের সম্পাদক জনাব আলমগীর মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কলামিষ্ট প্রফেসর ড. আবদুর রহমান সিদ্দিকী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাবি কলা অনুষদের ডীন প্রফেসর ড. মো. ফজলুল হক।

রাবি লেখক ফোরামের সাধারণ সম্পাদক ড. মুহাম্মদ সেতাউর রহমানের উপস্থাপানায় সেমিনারে আলোচনা রাখেন প্রফেসর ড. মোহাম্মদ বেলাল হোসেন, আশির দশকের অন্যতম কবি হাসান আলীম, কথাশিল্পী নাজিব ওয়াদুদ এবং লন্ডন প্রবাসী কবি সাঈদ চৌধুরী।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কবি ও গবেবষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ।

বক্তাগণ বলেন, বাংলাদেশ এখন গভীর সংকটে নিপতিত। খাদ্য, শিক্ষা, চিকিৎসা, সাহিত্য-সংস্কৃতি ও রাজনীতিসহ সব কিছুতেই এখন ভেজালের ছড়াছড়ি। বাংলাদেশে মনুষত্বও এখন সংকটাপন্ন। মানবিক মূল্যবোধের নৈতিক চেতনা আজ বিপর্যস্ত। দুর্নীতি এখন বাংলাদেশের কালচারে পরিণত হয়েছে। গণতান্ত্রিক মূল্যবোধ বিপন্ন। যে দেশ একদিন মানবিকতার জন্য, ভালোবাসার জন্য, কবিতার জন্য, গানের জন্য বিখ্যাত ছিল সে দেশে আজ শুধু ভণ্ড আর প্রতারকদেও অভয়ারণ্য। অসুন্দর আর অসত্যের জয়গান। দুর্নীতি, লুটপাট, সন্ত্রাস আর ক্ষমতার দাপটে চাপা পড়ে যাচ্ছে সত্য-সুন্দরের সাধনা।

যুগে যুগে লক্ষ্য করা গেছে যে, দেশ সমাজ যখন অন্ধকারের দিকে ধাবিত হয় তখন শিল্পী, লেখক, কবি-সাহিত্যিক, সংস্কৃতিসেবী, বুদ্ধিজীবী এবং সুস্থধারার রাজনৈতিক কর্মীরাই দেশ-জাতিকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে এগিয়ে আসেন। আজ এ তিমির অন্ধকারে আলো জ্বালাতে বিশ্বাসী ঘরানার চিন্তাশীল মানুষদেরকেই এগিয়ে আসতে হবে। বর্তমান বিশ্বায়নের সুযোগে অপসংস্কৃতির যে সয়লাব চলছে তার অপগ্রাস থেকে আগামীর প্রজন্মের আত্মরক্ষা করে দেশপ্রেমিক আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে মূল্যবোধ সম্পন্ন বুদ্ধিবৃত্তিক চর্চার কোন বিকল্প নেই। এ জন্য সমাজের চিন্তাশীল বুদ্ধিজীবী মহলকেই ভূমিকা পালন করতে হবে মত দেন বক্তারা।

কাফি



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top