কবিতা বাংলাদেশ’র সেমিনারে বক্তারা

ভাষার উন্নয়নে একযোগে কাজ করে যেতে হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ০৬:১৩; আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৪:৪৬

ভাষার জন্য রক্তদানের ইতিহাস সর্বপ্রথম বাংলাদেশেই সৃষ্টি হয়েছে। তাইতো ভাষা আন্দোলন এক ঐতিহাসিক রেনেসাঁর নাম। এই রেনেসাঁর পথ ধরেই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। বাংলাভাষার উন্নয়ন মানেই আমাদের স্বকীয়তার উন্নয়ন। বাংলাভাষার অবমূল্যায়ন মানেই আমাদের জাতিস্বত্ত্বার অস্বীকৃতি। কোনো বিভাজন নয়, বাংলাভাষার উন্নয়নে একযোগে কাজ করে যেতে হবে। ১৮ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ১০টায় কবিতা বাংলাদেশ আয়োজিত ‘রাষ্ট্রভাষা আন্দোলন ও আধুনিক বাংলাভাষা চর্চার গতি-প্রকৃতি’ শীর্ষক ভার্চুয়ালসেমিনারে বক্তাগণ এসব কথা বলেন।

কবিতা বাংলাদেশ এর সভাপতি কবি আল মুজাহিদী সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাষাসৈনিক অধ্যক্ষ চেমন আরা। বিশেষ অতিথি ছিলেন কলকাতা আলিয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. সাইফুল্লাহ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইতিহাবিদ মোহাম্মদ আশরাফুল ইসলাম। আলোচনা পেশ করেন কবিতা বাংলাদেশ এর অন্যতম সহ-সভাপতি কবি আশরাফ আল দীন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফজলুল হক সৈকত, নতুন একমাত্রা পত্রিকার নির্বাহী সম্পাদক ড. ফজলুল হক তুহিন, অনুষ্ঠান সঞ্চালনা করেন কবিতা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ।

বক্তাগণ আরো বলেন, পৃথিবীর একটি অন্যতম শক্তিশালী ভাষা বাংলা। এর শব্দভাণ্ডার বিভিন্ন ভাষায় ছড়িয়ে আছে। অথচ আন্তর্জাতিক পরিমণ্ডলে এ ভাষার বিস্তৃতির ক্ষেত্রে আমরা সফলভাবে ভ‚মিকা পালন করতে পারি নি। একদিকে আমাদের নিজস্ব পরিমণ্ডলে বাংলাভাষা চর্চায় নানাবিধ সমস্যার মুখোমুখি অন্যদিকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলাভাষার উন্নয়ন এবং সম্প্রসারণে যথাযথ উদ্যোগের অভাব বাংলাভাষার উন্নয়নকে বাধাগ্রস্থ করছে। প্রমিত বাংলা বানানের ব্যবহার নিশ্চিতকরণ, মুসলিম ঐতিহ্যের সাথে সংশ্লিষ্ট বাংলায় ব্যবহৃত শব্দসমূহ বিতাড়িতকরণের ষড়যন্ত্রের প্রতিরোধ এবং বাংলাভাষাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেবার জন্য বিশেষ পরিকল্পনাগ্রহণ করা এখন সময়ের দাবী। এ ক্ষেত্রে বাংলাদেশকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

প্রফেসর ড. চৌধুরী মৃণাল আহমেদ, ড. ইয়াহইয়া মান্নান, ড. একেএম আবদুর রাজ্জাক, শেখ আবদুল মান্নান, নাসির উদ্দিন আহমেদ. কামাল হোসাইনসহ বিভিন্ন দেশ থেকে বাংলাভাষাভাষী লেখক-সাহিত্যিক ও বুদ্ধিজীবীগণ সেমিনারে উপস্থিত ছিলেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top