চীনের উইঘুরে নির্যাতন গণহত্যার প্রতিবাদ

আত্বীয় ফাউন্ডেশনের বিশ্ব হলোকস দিবস পালন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২১ ০০:৫২; আপডেট: ২৮ জানুয়ারী ২০২১ ০০:৫৯

ছবি: সোহরাব হোসেন সৌরভ

বিশ্ব হলোকস দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আত্বীয় ফাউন্ডেশন রাজশাহী। বুধবার (২৭ জানুয়ারী) বুধবার সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমীতে আয়োজিত অনুষ্ঠানটি চীনের উইঘুরে নির্যাতিত মুসলিম সম্প্রদায়ের জন্য উৎসর্গ করা হয়।

'উইঘুরে মুসলিম জাতির উপর নির্যাতন বন্ধ কর, সারা বিশ্বে সকল নির্যাতন বন্ধ কর' এই শ্লোগান কে সামনে রেখে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আত্বীয় ফাউন্ডেশন রাজশাহীর প্রতিষ্ঠাতা পরিচালক এ্যাডভোকেট হাবিবুর রহমান হাসিবুল।

আয়োজনে প্রধান অতিথি ও প্রধান আলোচক ছিলেন রাজশাহী সদর ২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশাহ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ধর্ম মানুষের অন্তরের বিষয় একে ভালোবাসা দিয়ে প্রতিষ্ঠা করতে হয়। প্রত্যেক ধর্মের মানবতা কে প্রাধান্য দিলেও বহু আগে থেকে সাম্প্রদায়িকতা সৃষ্টি করে অপ্রত্যাশিত নানা ঘটনা ঘটেছে, হয়েছে গণহত্যা, যা চীনের উইঘুরে ঘটেছে। সেখানে মুসলিম সম্প্রদায়রে উপর নির্যাতনের মাত্রা বেড়েই চলেছে, যা মানবতা বিরোধী।

এই ঘটনাসহ বিশ্বের কোথাও মানবতা বিরোধী র্কাযকলাপ ও গন হত্যা সমর্থন করা যায় না । বিশ্বের বিভিন্ন দেশের মানবতা বিরোধী ও গণহত্যা আমরা মেনে নিতে পারি না কারন বাংলদেশের মানুষেরা মানবতা কে সমর্থন করি। মানবতার জন্য কাজ করি। এখনি সময় এগুলির প্রতিবাদে রুখে দাঁড়াতে হবে। তা না হলে আগামী দিন গুলো ভয়াবহ অবস্থায় পড়বে। তিনি উইঘুরের নির্যাতন গনহত্যা সহ সারা বিশ্বে এই ধরনরে কার্যকলাপ বন্ধের দাবী জানান ।

আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নেন বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোতাসিব বিল্লাহ , বীর মুক্তিযোদ্ধা শিক্ষাবিদ সরদার সাইফুল ইসলাম। জমীর উদ্দীন সাফিনা কলেজের প্রভাষক হাফেজ মাওলানা রফিকুল ইসলাম। কেশব পুর জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মোমিনুল ইসলাম।

দ্বিতীয় পর্বে সান্ধ্যপ্রদীপ সাংস্কৃতিক একাডেমীর শিল্পীরা চীনের উইঘুরের নির্যাতিত গণহত্যার প্রতিবাদে এবং সেখানকার নির্যাতিত মুসলিম সম্প্রদায়ের উপর ভিত্তি করে গণসংগীত ও গম্ভীরা গান পরিবেশন করে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কলিম ও কবিতা।

এনএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top