ওলামা-মাশায়েখ পরিষদ রাজশাহীর উদ্যোগে যাকাত ও উশর ব্যবস্থা  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২১ ০২:০৫; আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৫:২৪

সংগৃহীত ছবি
 
পবিত্র মাহে রামজান উপলক্ষে ওলামা মাশায়েখ পরিষদ, রাজশাহীর উদ্যোগে ‘ইসলামে যাকাত ও উশর ব্যবস্থা: বাংলাদেশের সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন এর ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
রোববার (১৭ এপ্রিল) অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ। প্রবন্ধপাঠ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ইসলামিক ষ্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ বেলাল হোসেন এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মসজিদ মিশন এর সেক্রেটারী জেনারেল ড. মাওলানা খলিলুর রহমান মাদানী। সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. নিজাম উদ্দিন। ওলামা মাশায়েখ পরিষদ রাজশাহীর সেক্রেটারী মাওলানা রুহুল আমীন এর সঞ্চালনায় ভার্চুয়াল সেমিনার আরো বক্তব্য রাখেন, বিশিষ্ট আলেমে দ্বীন ও তাফসীরুল ওয়াফী এর লেখক আল্লামা মুহাম্মাদ মুজাম্মেল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রফেসর আবুল হাশেম, ওলামা মাশায়েখ পরিষদ, রাজশাহীর উপদেষ্টা মাওলানা ড. কেরামত আলী, মুফতি মুহাম্মদ ওমর ফারুক।  
প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ বলেন, ইসলামের সঠিক নিয়মে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশে যাকাত আদায় করা এবং তা নির্ধারিত নিয়মে বিতরণ করা হতো তাহলে এ দেশে পরিপূর্নভাবে দারিদ্র্য  বিমোচন হতো। যাকাত সম্পর্কে আমাদের মুসলমানদের স্বচ্ছ ধারণা না থাকায় যাকাতের সঠিক কর্যকারিতা সমাজে আমরা দেখতে পাই না। প্রধান আলোচকের বক্তব্যে ড. মাওলানা খলিলুর রহমান মাদানী বলেন, ‘ইসলামের গুরুত্বপূর্ণ স্তম্ভ হচ্ছে যাকাত। আর যাকাত ধনীদের সম্পদে গরীবের হক্ব। তাই সকল মুসলমানকে যথাযথভাবে যাকাত আদায়ের সচেষ্ট হতে হবে। 
 
 
 
 
 
এসকে

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top