থাকছে সিসি ক্যামেরা

রাসিক নির্বাচনে ১৫৫টি কেন্দ্রের মধ্যে ১৪৮ টি ঝুঁকিপূর্ণ

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ২০ জুন ২০২৩ ০০:৪০; আপডেট: ২০ জুন ২০২৩ ০০:৪১

ফাইল ছবি

রাজশাহী সিটি করর্পোরেশন (রাসিক) নির্বাচনে ১৫৫টি ভোটকেন্দ্রে মধ্যে ১৪৮টি কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। একই সাথে মহানগরীর ৩০টি ওয়ার্ডে সুষ্ঠু ভাবে ভোট গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সুষ্ঠু ভাবে ভোট গ্রহণের জন্য পুলিশ আনসারের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে র‌্যাব, বিজিবি ও সাদা পোষাকে আইন শৃঙ্খলাবাহিনী নিয়োজিত থাকবে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা।

আগামী ২১ জুন রাজশাহী সিটি নির্বাচনের ভোটগ্রহণ। ১৫৫টি ভোট কেন্দ্রে এক হাজার ১৫৩টি কক্ষে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে এবার ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। পুরুষ ভোটার সংখ্যা এক লাখ ৭১ হাজার ১৮৫ জন। আর নারী এক লাখ ৮০ হাজার ৯৭২ জন। ৩০ হাজার ১৫৭ জন নতুন ভোটার এবার ভোট দেবেন। রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আনিসুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘ভোটের দিন সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। কিছু কিছু কেন্দ্রের গুরুত্ব একটু বেশি থাকে। এসব কেন্দ্রে ৬ থেকে ৭ জন পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এছাড়া আনসার সদস্যরাও কেন্দ্রে কেন্দ্রে দায়িত্ব পালন করবেন।’

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন গণমাধ্যমকে জানান, ইতোমধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোর তালিকা করা হয়েছে। এতে ১৫৫টি কেন্দ্রের মধ্যে ১৪৮ কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ করতে সে অনুযায়ী প্রস্তুতি রাখা হচ্ছে। তিনি আরও জানান, কেন্দ্রে কেন্দ্রে এখন ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা লাগানোর কাজ চলছে। এর মাধ্যমে ঢাকা থেকেই নির্বাচন কমিশনের কর্মকর্তারা সরাসরি ভোটগ্রহণ পর্যবেক্ষণ করবেন। কোথাও বিশৃঙ্খলা হলে তাৎক্ষণিক ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হবে।

১৫৩ টি কেন্দ্রে থাকছে সিসি ক্যামেরা
এদিকে গতকাল সোমবার ছিলো রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার প্রচারণার শেষদিন। ১৫৫টি কেন্দ্রে ভোট গ্রহণের সরঞ্জমাদি মঙ্গলবার (২০জুন) সকাল ১০টা থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে। এর মধ্যে ১৪৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ চিহিৃত করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানোর কার্যক্রম চলামান রয়েছে। এছাড়াও ৩০ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

রাজশাহী আঞ্চলিন নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন গণমাধ্যমকে জানান, রাজশাহী সিটি নির্বাচন সুষ্ঠু ভাবে গ্রহণের জন্য সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশনায় ১৫৩টি ঝুঁকিপূর্ণ কেন্দ্র গুলোসিসি ক্যামেরা থাকবে। এই ক্যামেরা দ্বারা ঢাকা থেকে নির্বাচন কমিশন ভোট পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করবে। কোথাও কোন অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যবস্থান নেওয়া হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top