থাকবে সাড়ে ৫ হাজার আইনশৃঙ্খলা বাহিনী

রাসিক নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন; সব কেন্দ্রেই ইভিএম

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ২১ জুন ২০২৩ ০১:৩০; আপডেট: ২১ জুন ২০২৩ ০১:৩১

৩০টি ওয়ার্ডের কেন্দ্রেগুলোতে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

আগামীকাল বুধবার রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনে করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। রাসিক নির্বাচনে ১৫৫টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। আর সব কেন্দ্রেই ভোটাররা ইভিএমএ ভোট প্রদান করবেন। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার রাসিকের ৩০টি ওয়ার্ডের কেন্দ্রেগুলোতে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম।

মঙ্গলবার বেলা ১১টা থেকে নগরীর নিউ ডিগ্রী কলেজ থেকে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো কার্যক্রম শুরু হয়। প্রিজাইডিং কর্মকর্তা ও ভোট কেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তা এসব সরঞ্জাম কেন্দ্রে নিয়ে যান। ইভিএম মেশিন থাকছে প্রায় ১ হাজার ৮ শ’ টি । পর্যবেক্ষক থাকবেন নির্বাচন কমিশনের ১০ জন। রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, নির্বাচনে ৭ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

নির্বাচনের দিন মাঠে আছে সাড়ে ৫ হাজার আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে নগরীতে টহল থাকবে ২৫০ জন র‌্যাব ও বিজিবির ১০ প্লাটুন সদস্য। নির্বাচনের নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন ৩ হাজার ৫১৪ জন পুলিশ, ১ হাজার ৯৩৫ আনসার সদস্য। থাকবেন ৩০জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন ৩ হাজার ৬’শ ১৪ জন কর্মকর্তা। ভোট কেন্দ্রগুলোতে স্থাপন করা হয়েছে ১হাজার ৫৬০টি ক্লোজ সার্কিট ক্যামেরা। এদিকে ১৫৫টি ভোট কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ ১৪৮টি। বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে জেলা শিল্পকলা একাডেমিতে। এ নির্বাচনে মেয়র পদে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত এ এইচ এম খায়রুজ্জামান লিটন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুরশিদ আলম, জাকের পার্টির এ কে এম আনোয়ার হোসেন এবং জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন। এছাড়া ৩০টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১১১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই সিটিতে ভোটার আছেন তিন লাখ ৫১ হাজার ৯৮২ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৬৭ জন এবং নারী এক লাখ ৮০ হাজার ৮০৯ জন এবং ট্রান্সজেন্ডার ভোটার আছেন ৬ জন। এ ছাড়া নতুন ৩০ হাজার ১৫৭ জন ভোটার এবার প্রথমবারের মত এই নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top