আওয়ামী লীগের ৩০০ আসনের প্রার্থী ঘোষণা আগামীকাল

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩ ২২:৪৩; আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ২২:৫৭

ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করার ক্ষেত্রে শেষ সময়ের হিসাব কষছেন আওয়ামী লীগের নেতারা। এরই মধ্যে টানা দুদিনের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় বেশির ভাগ আসনের প্রার্থীদের নাম চূড়ান্ত করেছে দলটি। কৌশলগত কারণে এখন পর্যন্ত সে তালিকা প্রকাশ করা হয়নি।

আগামীকাল আনুষ্ঠানিকভাবে ৩০০ আসনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে আওয়ামী লীগ। তবে তার আগে এদিন গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করবেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে গতকাল বিষয়টি নিয়ে কথা বলেছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, রোববার দলীয়ভাবে ৩০০ আসনে মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এবার কিছু পুরনো মুখ বাদ যাবেন, নতুনরাও মনোনয়ন পাবেন।

দলটির সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, আওয়ামী লীগের মনোনয়নপত্র বিতরণ শুরুর পর থেকেই মনোনয়নপ্রত্যাশীরা ঢাকায়ই অবস্থান করছেন। তাদের অনেকেই প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার পর এলাকায় যাবেন। মনোনয়নপ্রত্যাশীরা এখন ভিড় করছেন কেন্দ্রীয় নেতাদের বাসা ও কার্যালয়ে। বিশেষ করে মনোনয়ন বোর্ডে আছেন এমন নেতাদের কাছে ভিড় করছেন তারা।

জোট-মহাজোটের জটিল সমীকরণে অনেকের মনোনয়ন ঝুঁকিতে রয়েছে। এছাড়া বিভিন্ন জরিপে যাদের বিষয়ে নেতিবাচক তথ্য এসেছে, তারা বর্তমানে এমপি বা মন্ত্রী হলেও আসন্ন নির্বাচনে মনোনয়ন দেয়া হচ্ছে না তাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক বলেন, ‘আমরা যারা নির্বাচনে অংশ নিতে যাচ্ছি তারা সবাই টেনশনে আছি। মনোনয়ন দেয়ার এখতিয়ার দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের। এ কারণে অনেক আসনে হেভিওয়েট প্রার্থীরাও টেনশনে রয়েছেন। কেউই নিশ্চিতভাবে বলতে পারছেন না যে দল থেকে মনোনয়ন কে পাবেন। তবে মনোনয়নপত্র সংগ্রহকারী সবার বিশ্বাস দল তাদেরই মনোনয়ন দেবে।’

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ। তিনি  বলেন, ‘আওয়ামী লীগ একটি নির্বাচনমুখী দল। একটি নির্বাচন শেষ হওয়ার পরদিন থেকেই পরবর্তী নির্বাচনের প্রস্তুতি নেই আমরা। সে হিসেবে আমাদের প্রস্তুতি অনেক আগে থেকেই শুরু হয়েছে। এখন প্রার্থী বাছাইয়ের কার্যক্রম প্রক্রিয়াধীন।’

তিনি বলেন, ‘প্রতি আসনে গড়ে ১১ জন করে ফরম কিনেছেন। তাদের মধ্যে কিন্তু ১০ জনই বাদ পড়বেন। একজনকে মনোনয়ন দেয়া হবে। এছাড়া জোটের হিসাবও করতে হচ্ছে। সবকিছু বিবেচনা করেই মনোনয়ন চূড়ান্ত করা হচ্ছে।’

চলতি বছর আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ৩ হাজার ৩৬২ জন। তবে প্রতিটি নির্বাচনেই নতুন প্রার্থীদের প্রাধান্য দেয় দলটি। সর্বশেষ গত ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তার আগের সংসদের ৫৬ জন এমপি দলীয় মনোনয়ন পাননি। আবার ২০১৪ সালের নির্বাচনে তার আগের সংসদের ৪৯ জনকে মনোনয়ন দেয়া হয়নি। এবারে মনোনয়নের ক্ষেত্রে জনসম্পৃক্ততাকে গুরুত্ব দিচ্ছে ক্ষমতাসীনরা।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও গতকাল বিষয়টি নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, ‘যাদের বাদ দেয়া হয়েছে তারা ইলেক্টেবল না, উইনেবল না। জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে। জনগণের কাছে যাদের গ্রহণযোগ্যতা নেই তাদের আমরা মনোনয়ন দিচ্ছি না। নির্বাচনে জিততে পারবে, সেটা পুরুষ হোক আর নারী হোক—এমন ব্যক্তিদের আমরা মনোনয়ন দেব।’

দলীয় সূত্রে জানা গেছে, আট বিভাগের মধ্যে ঢাকায় সর্বোচ্চ ৭৩০টি ফরম বিক্রি হয়েছে। চট্টগ্রাম বিভাগের আসন ৫৮টি। ফরম বিক্রি হয়েছে ৬৫৯টি। খুলনা বিভাগে ৩৬টি আসনের বিপরীতে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৪১৬টি। রাজশাহী বিভাগের ৩৯টি আসনের বিপরীতে বিক্রি হয়েছে ৪০৯টি। রংপুর বিভাগের ৩৩টি আসনের বিপরীতে বিক্রি হয়েছে ৩০২টি। ময়মনসিংহ বিভাগের আসন ২৪টি। মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ২৯৫টি। বরিশাল বিভাগের আসন ২১টি। বিক্রি হয়েছে ২৫৮টি। সিলেট বিভাগের ১৯টি আসনের বিপরীতে দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ১৭২টি।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা জানান, প্রার্থী বাছাইয়ের কাজ অনেকটাই এগিয়ে রেখেছেন দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাছাইয়ের ক্ষেত্রে বিভিন্ন সংস্থার জরিপ, দলের সাংগঠনিক রিপোর্ট, অতীতে আন্দোলন-সংগ্রামে ভূমিকা, তৃণমূলে দল ও সাধারণ ভোটারদের কাছে গ্রহণযোগ্যতাসহ নানা বিষয় বিবেচনায় নেয়া হচ্ছে। এসব সূচকে যারা এগিয়ে থাকবেন, তারাই মনোনয়ন পাবেন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে গতকাল বলা হয়েছে, মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে আগামীকাল মতবিনিময় সভা করবেন দলের সভাপতি শেখ হাসিনা। সকাল ১০টায় গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মনোনয়নপ্রত্যাশীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, মনোনয়নপত্রের রিসিভ কপি, প্রযোজ্য ক্ষেত্রে অনলাইন ফরমের ফটোকপি নিয়ে আসার অনুরোধ জানিয়েছেন তিনি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top