রাবির অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. মুহাম্মদ মোখলেছুর রহমানের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ আগস্ট ২০২১ ০৪:৩৫; আপডেট: ২৪ আগস্ট ২০২১ ০৪:৩৫

প্রফেসর ড. মুহাম্মদ মোখলেছুর রহমান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মুহাম্মদ মোখলেছুর রহমান আজ সোমবার দুপুর পৌণে বারোটায় ঢাকায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ঢাকাতেই তাঁর জানাজা এবং দাফন সম্পন্ন হয়। মৃত্যুকালীন তিনি স্ত্রী, একপুত্র, এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য, প্রফেসর ড. মুহাম্মদ মোখলেছুর রহমান ১৯৬২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে শিক্ষকতা করেছেন। প্রখর মেধার অধিকারী প্রফেসর রহমান মেট্রিকুলেশন পরীক্ষায় বোর্ডস্যান্ডসহ ১৯৬২ সালে মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেছিলেন।

১৯৬৪ সালে তিনি স্কলারশিপ নিয়ে ইংলান্ডে যান এবং ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে এম এ করেন। পরবর্তীতে ১৯৮৬ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি করেন। মুঘল স্থাপত্য, স্থাপত্য পরিভাষা, সুলতানী আমলে মুসলিম স্থাপত্যের বিকাশ তাঁর অনন্য গ্রন্থ। তাঁর বহুসংখ্যক গবেষণাপ্রবন্ধ দেশে বিদেশের বিভিন্ন গবেষণা জার্নালে প্রকাশিত হয়। তিনি বহুসংখ্যক এম.ফিল পিএইচ.ডি ফেলোর সুপারভাইজার হিসেবে দায়িত্ব পালন করেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপশি তিনি বিভাগীয় চেয়ারম্যান, কলা অনুষদের ডীন, হল প্রাধ্যক্ষ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। মিষ্টভাষী, সুন্দর চেহারা এবং আকর্ষনীয় ব্যক্তিত্বের অধিকারী প্রফেসর মোখলেছুর রহমান সকলের কাছে প্রিন্স মোখলেছ স্যার বলে সমাদৃত ছিলেন।
প্রফেসর মুহাম্মাদ মোখলেছুর রহমানের ইন্তেকালে শোক জানিয়েছেন তাঁর ছাত্র এবং শব্দকলা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সম্পাদক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top