রাবিতে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রাপ্তদের সংখ্যা কমেছে

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ৪ জানুয়ারী ২০২২ ০৯:২১; আপডেট: ৭ মে ২০২৪ ২১:২১

ফাইল ছবি

উচ্চশিক্ষায় সরকারের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২২৮ জন শিক্ষার্থী। যা আগের বছরের চেয়ে ৬৫ জন কম। গত বছর সে সংখ্যা ছিল ২৯৩ জন। এবছরের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির সাথে গতবছরের তথ্য তুলনা করে এ চিত্র দেখা যায়।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে সারাদেশের ৬৭১ শিক্ষার্থীর মধ্যে রাবির ৭২ শিক্ষার্থী, ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মোট ৮৪৭ শিক্ষার্থীর মধ্যে বিশ্ববিদ্যালয়টির ৪৯ জন, খাদ্য ও কৃষিবিজ্ঞান ক্যাটাগরিতে ৮৪৮জন শিক্ষার্থীর মধ্যে ৯৫ জন ফেলোশিপ পেয়েছেন। সে হিসেবে মোট এবছর নতুন করে পেয়েছেন ২১৬ জন শিক্ষার্থী। আর আগের বছরের ফেলোশিপ নবায়ন হওয়া শিক্ষার্থীদের তালিকায় ৮০ জনের মধ্যে রাবির ১২ জন শিক্ষার্থী স্থান পেয়েছে। ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ২৪৪৬ জন শিক্ষার্থীকে ফেলোশিপ দেয় সরকার। এর আওতায় গবেষণা সহায়তা পাওয়া একজন এমএস শিক্ষার্থী ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক (১ম বর্ষ ৬৮ হাজার ৪০০ টাকা, ২য় বর্ষ ৯৯০০০ টাকা) এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পান।

দেশের উচ্চশিক্ষা ও গবেষণা তরান্বিত করতে ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠান গুলোতে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান দেয় সরকার। 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top