২০২৪ সালে দম ফেলার সময় নেই টাইগারদের

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১ জানুয়ারী ২০২৪ ১০:৩৭; আপডেট: ৪ মে ২০২৪ ০৩:২৪

- ছবি - ইন্টারনেট

নিউজিল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ২০২৩ সাল শেষ করেছে বাংলাদেশ দল। এ বছর ওয়ানডে বিশ্বকাপ ও এশিয়া কাপসহ বেশ ব্যস্ত সময় কাটিয়েছে ক্রিকেট পাড়া। তবে আজ থেকে শুরু হওয়া নতুন এই বছরে আরো ব্যস্ত সময় কাটাবেন সাকিব-শান্ত-মিরাজরা।

আসন্ন ঘরোয়া প্রিমিয়ার লিগ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও দেশ-বিদেশ মিলিয়ে সাত দেশের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। এমনটি জানা গিয়েছে আইসিসির এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) অনুযায়ী।

বাংলাদেশ ক্রিকেট দল নিউজিল্যান্ড থেকে ফিরেই আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রস্তুতি নেওয়া শুরু করবে। আসন্ন এই বিপিএলের দশম আসর যা চলবে প্রায় দেড় মাস পর্যন্ত। আসরটির পর্দা নামবে আগামী ১ মার্চ। তবে ফেব্রুয়ারির শেষদিকে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা।

তিন ফরম্যাটের সিরিজ খেলবে দুই দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও সমানসংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পাশাপাশি দুই দল দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে, যা আবার টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

এর পরই এপ্রিলে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে দল। দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। এই সিরিজ শেষ করে জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে অংশগ্রহণ করতে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যাবেন টাইগাররা। ঐ আসরের গ্রুপ পর্বে সবগুলো দল চারটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।

ঐ টুর্নামেন্টটি শেষ করেই আফগানিস্তানের উদ্দেশ্যে রওনা হবেন টাইগাররা। সেখানে স্বাগতিকদের বিপক্ষে দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। যদিও খেলা আফগানিস্তানেই হবে—নাকি অন্য কোথাও তা এখনো চূড়ান্ত হয়নি। সেখান থেকে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ।

আগস্টে সেখানে দুইটি টেস্ট খেলবেন টাইগাররা। এরপর ভারত সফরে যাবেন তারা। এই সফরে দুইটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। সফরটি মাঠে গড়াবে সেপ্টেম্বর-অক্টোবরে।

টানা তিন সফর শেষে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দেবে শান্ত-লিটনরা। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই ম্যাচ খেলে ফিরে যাবে প্রোটিয়ারা। এরপর বাংলাদেশ দল যাবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। নভেম্বর-ডিসেম্বরে সেখানে দুই টেস্ট, তিন ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ। এই সফর দিয়েই ২০২৪ সাল শেষ করবে বাংলাদেশ দল।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top