জাবিতে ছাত্রলীগ কর্মীসহ ৮ শিক্ষার্থী বহিষ্কার

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২ এপ্রিল ২০২৪ ০৯:৫৬; আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২০:৫২

ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভাবমূর্তি ক্ষুণ্ণ, অসদাচরণ ও শৃঙ্খলা পরিপন্থী বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তিন ছাত্রলীগ কর্মীসহ আট শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার (০১ এপ্রিল) বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিন্ডিকেটের সচিব আবু হাসান এ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, গত ১৯ মার্চ রাতে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ হলে তালা ভেঙে কক্ষ দখলে নেওয়ার চেষ্টার অভিযোগে ইংরেজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (৪৭তম ব্যাচ) শিক্ষার্থী অনুরাগ বাসফোরকে এক বছর, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের (৪৯তম ব্যাচ) মোস্তাকিম রহমানকে ৬ মাস এবং ইনস্টিটিউটে অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ৪৯তম ব্যাচের আরমানুল আলমকে ৩ মাস বহিষ্কার করা হয়েছে। তারা সবাই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সক্রিয় কর্মী।

এছাড়া ২০ মার্চ বিকালে বিশ্ববিদ্যালয়ের বেড়াতে আসা বহিরাগত চার কিশোরকে আটকে রেখে ১০ হাজার টাকা ও ক্যামেরা ছিনতাইয়ের ঘটনায় ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, পরিসংখ্যান ও উপাত্তবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইমরান নাজিজ এবং এহসানুর রহমানকে সায়িক বহিষ্কার করা হয়েছে।

তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের (৫১তম ব্যাচ) শিক্ষার্থী। এ ঘটনায় অধিকতর তদন্তের জন্য আল-বেরুনী হলের প্রাধ্যক্ষ শিকদার মো. জুলকারনাইনকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এদিকে গত ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রী হলের একটি কক্ষে সিগারেট থেকে আগুন লাগার ঘটনা ঘটে। এই ঘটনায় ওই কক্ষের থাকা ছাত্রীকে এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে বাস আটকে ছাত্রলীগের ‘চাঁদাবাজির ঘটনায়’ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের (৪৯তম ব্যাচ) সজীব মণ্ডল নামে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া শহিদ রফিক-জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহেদ রানাকে প্রধান করে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিন্ডিকেটের সচিব আবু হাসান বলেন, ‘বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির (ডিসিপ্লিনারি বোর্ড) সুপারিশের প্রেক্ষিতে ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।’



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top