চিলি-আর্জেন্টিনা দিয়েই শুরু হবে কোপা আমেরিকা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০ ০১:২৬; আপডেট: ১৫ আগস্ট ২০২০ ০১:২৮

ফাইল ছবি

বিশ্ব মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এলোমেলো খেলার জগতের সব শিডিউল। মহামারীর কারণে এক বছর পিছিয়ে যাওয়া কোপা আমেরিকা শুরু হবে ২০২১ সালের ১১ জুন।

আসন্ন এই প্রতিযোগীতায় শুরুতেই মুখোমুখি হবে চিলি আর আর্জেন্টিনা। ফলে শুরুতেই প্রতিশোধ নেওয়ার সুযোগ পাচ্ছে আর্জেন্টিনা। ২০২১ সালের কোপা আমেরিকার প্রথম ম্যাচেই মুখোমুখি হবে দল দুটি।

চিলির কাছে ২০১৫ ও ২০১৬—টানা দুটি কোপা আমেরিকার ফাইনালে পরাস্ত হয়েছিল আর্জেন্টিনা।

এবারের কোপা আমেরিকায় খেলবে ১২টি দল। সাউথ জোন নামে ‘এ’ গ্রুপে আর্জেন্টিনা ও চিলির সঙ্গে আছে সর্বোচ্চ ১৫ বার কোপা আমেরিকা জয়ী উরুগুয়ে, বলিভিয়া, প্যারাগুয়ে ও এএফসির দল অস্ট্রেলিয়া। নর্থ জোন ‘বি’ গ্রুপে নয়বারের চ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গী কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, পেরু ও এএফসির আরেক দল কাতার। ব্রাজিল তাদের টুর্নামেন্ট শুরু করবে ১৩ জুন, ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে।

চতুর্থবারের মতো টুর্নামেন্টটি একাধিক দেশে আয়োজন হতে যাচ্ছে।আর্জেন্টিনা ও কলম্বিয়ায় যৌথভাবে অনুষ্ঠিত হবে এবারের কোপা আমেরিকা। আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচটি খেলবে বুয়েনস এইরেসের স্তাদিও মনেমেন্তালে। আরেক স্বাগতিক কলম্বিয়া তাদের টুর্নামেন্ট শুরু করবে বোগোতার স্তাদিও এল কাম্পিনে, ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে। এর আগে ১৯৭৫, ১৯৭৯ ও ১৯৮৩—টানা তিনটি টুর্নামেন্টের একাধিক স্বাগতিক দল ছিল।

এই বছরেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল অলিম্পিক ফুটবল, ইউরো ও কোপা আমেরিকা। করোনা প্রাদুর্ভাবে তিনটি প্রতিযোগিতাই আবার ২০২১ সালে নিয়ে যাওয়া হয়েছে। ২০১৬ সালের মতো এবারও অলিম্পিক খেলার আগ্রহ জানিয়েছেন নেইমার। তবে ২০১৬ সালে অলিম্পিক সোনার জন্য কোপা বিসর্জন দিয়েছিলেন। এবার আর সেটা করতে রাজি নন নেইমার। ক্লাবের কাছ থেকে দুটোতেই খেলার অনুমতি চাইবেন নেইমার। ওদিকে অলিম্পিক আয়োজন নিয়ে এখনো পরিষ্কার সিদ্ধান্ত জানায়নি জাপান। যদি শুধু কোপা আমেরিকাই হয় তাহলে নেইমারের সেখানে খেলার সম্ভাবনা বেড়ে যাবে।

মেসি-নেইমারদের ফাইনালে দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে এই টুর্নামেন্টে। যদি আর্জেন্টিনা ও ব্রাজিল যার যার গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে। আরেকটি সুপার ক্লাসিকো দেখার অপেক্ষা করতেই পারে ফুটবল বিশ্ব!

খবর-প্রথম আলো
এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top