বেতন বৃদ্ধির ঘোষণা না থাকায় হতাশ সরকারি কর্মচারীরা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২ জুন ২০২৩ ০৩:৪০; আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৫:১৯

ছবি: সংগৃহীত

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেতন-ভাতা বৃদ্ধির কোনো ঘোষণা না থাকায় সরকারি কর্মচারীরা হতাশ হয়েছেন। তারা দীর্ঘদিন ধরেই নতুন পে-স্কেল ও মহার্ঘ্য ভাতার দাবি করে আসছিলেন।

সম্প্রতি এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, ২০১৫ সালে আমরা যখন সবার বেতন-ভাতা বৃদ্ধি করি, তখন একটা প্রভিশন (বিধান) রেখেছিলাম যে মূল্যস্ফীতির সঙ্গে সঙ্গে একটা হার অনুযায়ী বেতন বাড়বে।

তিনি বলেন, বৈশাখী ভাতা থেকে শুরু করে নানা ধরনের ভাতা, ফ্ল্যাট কেনার জন্য ঋণ, গাড়ি কেনার জন্য ঋণ, বাড়ি ভাড়ার ব্যবস্থা অনেক রকম সুযোগ-সুবিধা করে দিয়েছি। বেতন যেভাবে বাড়িয়ে দিয়েছিলাম, সেটা কিন্তু সবার ক্ষেত্রেই। কাজেই মহার্ঘ্য ভাতা দেওয়ার পরিকল্পনা নেই।

সরকার প্রধানের এমন ঘোষণার পর কর্মচারীরা তাকিয়ে ছিলেন বাজেটের দিকে। কিন্তু বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ঘোষিত বাজেটে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির কোনো ঘোষণা না থাকায় তারা হতাশ হয়েছেন।

তবে সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা বাড়ানোর প্রস্তাব এসেছে প্রস্তাবিত বাজেটে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সরকারি কর্মচারীদের জন্য আবাসন সুবিধা ৮ শতাংশ থেকে ৪০ শতাংশে উন্নীত করার লক্ষ্য অর্জনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

তিনি বাজেট বক্তৃতাকালে বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬ হাজার ৫০৮টি ফ্ল্যাট নির্মাণ করা হবে ও ৫ হাজার ২১১টি ফ্ল্যাট নির্মাণের কাজ চলমান রয়েছে। এ ছাড়া আরও ৮ হাজার ৮৩৫টি ফ্ল্যাট নির্মাণ ও ৬৪ জেলায় সরকারি কর্মকর্তাদের জন্য ডরমিটরি ভবন নির্মাণে সরকারি পরিকল্পনা রয়েছে।

বর্তমানে চলমান প্রকল্পগুলো শেষ হলে সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা ১৫ শতাংশে উন্নীত হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top