ইউটিউব দেখে বাণিজ্যিক আঙ্গুর চাষে সফল আনোয়ার

রাজ টাইমস | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৮:২৮; আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৪

ছবি: সংগৃহীত

কুমিল্লার সদর দক্ষিণে ইউটিউব দেখে বাণিজ্যিকভাবে আঙ্গুর চাষ করে সফলতা পেয়েছেন কাজী আনোয়ার নামের এক যুবক। প্রতিদিনই অসংখ্য মানুষ আঙ্গুরের বাগান দেখতে ভিড় করছেন। কাজী আনোয়ারের সফলতা দেখে দর্শনার্থীদের অনেকে আঙ্গুর বাগান করতে উৎসাহী হচ্ছেন।

জানাগেছে, কাজী আনোয়ার জেলার সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নের বলরামপুর গ্রামের ছেলে। অল্প বয়সে সংসারের হাল ধরতে হয় তার। যে কারণে বেশি লেখাপড়া না করেই তিনি কৃষিতে মনোযোগ দেন। এর আগে আনোয়ার বিভিন্ন জাতের তরমুজ চাষ করে সফল হয়েছেন।

আনোয়ার ইউটিউব দেখে এই প্রথমবারের মতো আঙ্গুর ফল চাষ শুরু করলেন। তিনি ১৬শতক জমির মধ্যে আঙ্গুর ফল চাষ শুরু করেন।

এদিকে আনোয়ারের আঙ্গুর চাষ দেখে বাগান করতে উৎসাহী হচ্ছেন অনেকে। কিনে নিয়ে যাচ্ছেন চারা।

আনোয়ার বাসসকে বলেন, ইউটিউব দেখে আকৃষ্ট হয়ে ২০২২ সালের মার্চ মাসে ১১০টি আঙ্গুরের চারা দিয়ে যাত্রা শুরু। এক বছরেই আঙ্গুর গাছে আঙ্গুর ধরতে শুরু করেছে। বাগানের শুরু থেকে এ পর্যন্ত পরিচর্যাসহ খরচ হয়েছে ১ লাখ টাকারও বেশি। আগে এর চাষ ও গাছ কখনোই দেখেননি তারা। প্রতিদিন অসংখ্য মানুষ আঙ্গুর বাগান দেখতে ভিড় করছেন। দেশের মাটিতে আঙ্গুর চাষ দেখে অভিভূত তারা।

এ প্রসঙ্গে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার কৃষি কর্মকর্তা মো. জুনায়েদ কবির খান বাসসকে বলেন, আনোয়ার একজন সফল কৃষক। তার বাগান আমি নিজে ঘুরে দেখে আসছি।

তিনি এর আগে তরমুজ চাষ করে সফল হয়েছেন। তবে আশা করছি সে আঙ্গুরের ফল চাষেও সফল হবে। আমরা নিয়মিত আনোয়ারের সাথে যোগাযোগ রাখছি এবং তার খামারে গিয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top