মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করবেন কীভাবে?

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩ ০৯:৫১; আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৯:৫১

ছবি: সংগৃহীত

মাঝে মধ্যেই অনেকে মাড়ি থেকে রক্ত পড়ে। এটা হেলাফেলার জিনিস নয়। রক্ত পড়ার অনেক কারণ থাকতে পারে, সব সময় শরীর সেটা জানান দেয় না।

কিভাবে রক্ত পড়া বন্ধ হবে সেটা নিয়েই ভাবুন। ১) লবঙ্গের তেল: এটি মাড়ির ব্যাথা কমিয়ে মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে। এই তেল মাড়িতে লাগালেই উপকার মিলবে। এ ছাড়াও একটি বা দুটি লবঙ্গ মুখে রাখলেও উপকার পাওয়া যায়।

2) শরীর লবণ পানি : অল্প গরম পানির সঙ্গে সামান্য লবন মিশিয়ে নিন। এ বার তা দিয়ে দিনে অন্তত তিন- চার বার কুলি করুন । এতে সাময়িকভাবে দাঁতের ব্যথায় এবং মাড়ির রক্তক্ষরণে উপকার পাওয়া যেতে পারে। ৩) গ্রিন টি: মাড়ির রক্তক্ষরণ বন্ধ করতে গ্রিন টি খুবই কার্যকর।

গ্রিন টি দিয়ে কিছুক্ষণ কুলি করুন। এটি মাড়িকে জীবাণুমুক্ত করতে সাহায্য করে। ৪) মধু : মধুর অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া সমস্যার সমাধান করতে পারে। দাঁত ব্রাশ করার পর আঙুলের ডগায় একটু মধু নিয়ে তা দিয়ে দাঁতের মাড়ি অল্প ম্যাসেজ করে নিন । মাড়িতেই মধু ম্যাসেজ করুন।

৫ বেকিং সোডা: সামান্য গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরি করে এই পেস্ট দিয়ে দাঁত মাজুন। বেকিং সোডা মুখের ভেতরের অ্যাসিড নিষ্ক্রিয় করে দেয় ফলে দাঁত ক্ষয় হওয়ার সমস্যা দূর হয় এবং সেই সাথে মাড়ির সমস্যাও কমে। যাদের ঘন ঘন এই সমস্যা হয় ডাক্তারের সাথে পরামর্শ করে নিলে ভাল হয়।

তথ্যসূত্র: ইন্টারনেট।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top