শান্তির পথে আর্মেনিয়া-আজারবাইজান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০ ১৭:৩৬; আপডেট: ১০ অক্টোবর ২০২০ ১৮:২৫

মস্কোতে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠক।

অবশেষে শান্তির পথে এগুলো বিবাদমান দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে দেশদুটি।শনিবার (১০ অক্টোবর) দুপুর থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হবে।

মধ্যস্থতাকারী দেশের পররাষ্ট্রমন্ত্রী সহ দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে সাড়া দিয়ে তারা এই বৈঠকে বসেন।

বিগত কয়েকদশক ধরে দুই দেশের মধ্যে নাগরনো-কারাবাখ অঞ্চলটি নিয়ে চলমান বিবাদ নতুন করে রুপ নেয় গত ২৭ সেপ্টেম্বর থেকে। আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়। এজন্য দুদেশ পরস্পরকে দায়ী করেছে।

আর্মেনিয়া অঞ্চলটি তাদের দাবি করলেও আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের বলে স্বীকৃত, কিন্তু ১৯৯০’র দশক থেকে নৃতাত্ত্বিক আর্মেনীয়রা নিয়ন্ত্রণ করছে।

প্রায় দুই সপ্তাহ ধরে দুই দেশের চলমান সংঘর্ষে সেনা সদস্যসহ এ পর্যন্ত তিন শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

দুই দেশের মধ্যকার বিবাদ নিরসনে এগিয়ে আসে প্রতিবেশী দেশ ইরানও। দেশটি আজারবাইজানের দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। একইসঙ্গে যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে বলেছে।

শুক্রবার (০৯ অক্টোবর) বিকাল ৩টা থেকে মস্কোতে শুরু হওয়া শান্তি আলোচনা দীর্ঘ ১০ ঘণ্টাব্যাপী চলে। বৈঠকে দুই দেশ সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

সাময়িক শান্তি আলোচনার পর স্থায়ী সমাধানের জন্য শনিবার আবারও আলোচনায় বসার কথা রয়েছে। খবর-যুগান্তর

  • এসএইচ

 

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top