মহাশূন্যে বিশ্বের প্রথম কাঠের স্যাটেলাইট পাঠাবে জাপান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১ জানুয়ারী ২০২২ ২০:৫৪; আপডেট: ১ জানুয়ারী ২০২২ ২০:৫৪

২০২৩ সালের মধ্যে মহাশূন্যে বিশ্বের প্রথম কাঠের স্যাটেলাইট পাঠাবে জাপান- সংগৃহীত ছবি

যদি সবকিছু ঠিক থাকে তাহলে ২০২৩ সালের মধ্যে মহাশূন্যে বিশ্বের প্রথম কাঠের স্যাটেলাইট পাঠাবে জাপান। জাপানি নভোচারীরা আশা প্রকাশ করেছেন যে এ বছরের ফেব্রুয়ারিতে স্যাটেলাইট তৈরির জন্য যে কাঠ ব্যবহার করা হবে তার স্থায়ীত্ব পরীক্ষা করা হবে। মহাশূন্যেই এ পরীক্ষা সম্পন্ন করা হবে। শনিবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

মহাশূন্যে বিশ্বের প্রথম কাঠের স্যাটেলাইট পাঠাতে জাপান সরকার পরিচালিত কিয়োটো বিশ্ববিদ্যালয় ও টোকিওভিত্তিক কাঠ উৎপাদনকারী প্রতিষ্ঠান সুমিতোমো ফরেস্ট্রি কোংয়ের একটি যৌথ দল গঠন করেছে। স্যাটেলাইট তৈরির এ বিশেষ কাঠগুলোকে মহাশূন্যে পরীক্ষা করা হবে। বিশেষ যন্ত্রপাতির সাহায্যে আন্তর্জাতিক স্পেস স্টেশনে এ পরীক্ষা সম্পন্ন করা হবে।

জাপানের গহণমাধ্যম টোকিও নিউজ জানিয়েছে, মহাশূন্যের এ পরীক্ষায় নেতৃত্ব দিবেন জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির নভোচারী তাকাও দোই। পরিকল্পনা অনুসারে এ কাঠের স্যাটেলাইটগুলো অ্যালুমিনিয়াম থেকে কম খরচের হবে। এছাড়া এ কাঠের স্যাটেলাইটগুলো হবে পরিবেশবান্ধব।

জাপানি গবেষকরা বলেন, কাঠ ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ গ্রহণ করতে পারে। এ স্যাটেলাইটগুলোর সাথে অ্যান্টেনাও থাকবে। এ স্যাটেলাইটগুলো কাঠ দিয়ে মোড়ানো থাকবে এবং এতে সৌরকোষ (ব্যাটারি) থাকবে। এ স্যাটেলাইটগুলোর মধ্যে ইলেকট্রনিক স্তর থাকবে। এ কাঠের স্যাটেলাইটগুলো অ্যালুমিনিয়াম থেকে কম খরচের হবে এবং এগুলোর সেবা দেয়ার মেয়াদ শেষ হলে তা পৃথিবীতে ফিরিয়ে এনে পুড়িয়ে ফেলা হবে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top