দেশের অর্থনীতি সচল রাখতে পেরেছি: প্রধানমন্ত্রী

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০ ০০:৫৭; আপডেট: ৭ অক্টোবর ২০২০ ০১:০৭

একনেকের ভার্চুয়াল মিটিং এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব পরিস্থিতিতে সময়মত পদক্ষেপ নিয়ে দেশের অর্থনীতিকে সচল রাখতে সক্ষম হয়েছেন বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা দেশের অর্থনীতি সচল রাখতে মহামারী সময়ে শিল্প ও কৃষিতে প্রণোদনা প্যাকেজ চালু করেছি। আমরা ক্ষুদ্র, মাঝারি, বড় এবং পোশাক শিল্পে আলাদা করে প্রণোদনা প্যাকেজ দিয়েছি। এছাড়া কোভিড-১৯ মহামারীর পরিস্থিতিতে দেশের অর্থনীতি সচল রাখতে সব খাতে প্রণোদনা প্যাকেজ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

মঙ্গলবার (০৬ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (একনেক) কার্যনির্বাহী কমিটির সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর ভার্চুয়ালি সংযুক্ত হওয়া বৈঠকটি অনুষ্ঠিত হয় শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে। বৈঠকে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রী ও সচিবগণ অংশগ্রহণ করেন এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে এতে ভার্চুয়ালি অনুষ্ঠিত এ বৈঠকে যোগ দেন।

শেখ হাসিনা আরো বলেন, প্রণোদনা প্যাকেজ ঘোষণার সময় রাষ্ট্রীয় ফান্ডের ব্যালেন্সের কথা চিন্তা করা হয় নি। দেশের মানুষের জীবিকা উপার্জনকে বেশী গুরুত্ব দেয়া হয়েছে।

দেশের এই প্রধান নির্বাহী বলেন, প্রণোদনার পাশাপাশি সাধারণ মানুষদের দুয়ারে সাহায্য পৌঁছে দেয়া হয়েছে।

কৃষিকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, সর্বাগ্রে আমি কৃষির ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে বলেছি কৃষিকে আমাদের ধরে রাখতে হবে এবং খাদ্য উৎপাদনটা বাড়াতে হবে। মানুষের যেন খাবারের কষ্ট না হয় সেটা আমরা নিশ্চিত করেছি।

একনেকের বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আমরা যে প্রণোদনাটা দিয়েছি সেই প্রণোদনাটা যখনই সবাই নিতে শুরু করেছে তখনই কিন্তু আস্তে আস্তে নিজ নিজ ব্যবসা-বাণিজ্যে তারা ফিরে আসতে পেরেছে। কারণ আমরা এমন কোনো খাত বাদ নেই যাদেরকে সাহায্য করিনি। শুধু বড়লোক বা বিত্তশালী নয়, সব ধরনের ব্যবসার সঙ্গে জড়িতরাই প্রণোদনাটা পেয়েছে।

প্রণোদনা প্যাকেজকে কাজে লাগানোর সক্ষমতার জন্য তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়, মাঠ পর্যায়ের কর্মী এবং বিবিএসকে ধন্যবাদ জানান।

দেশ প্রধান সমালোচকদের উদ্দেশ্যে বলেন, অনেকেই অনেক কথা বলছেন, আসলে এই রেজাল্টটা প্রচার করলে, না জেনে যারা নানা কথা বলে যাচ্ছেন- এটা হল না, সেটা হল না, তারা একটু তথ্য পাবেন। যদিও বলাটাই তাদের একটা অভ্যাস, তারা বলবেই।

মুজিবকন্যা বলেন, কে কি বলল তারচেয়ে একটা কাজের পর সেটার কী (ফলাফল) হল, মানুষের কাছে এর কতটুকু (সুফল) পৌঁছাল, সেই ফলাফলটা জানা খুব দরকার।

জননেত্রী শেখ হাসিনা আরো বলেন এর ফলে পরবর্তীতে কী ধরনের পদক্ষেপ নেয়া দরকার এবং কোন কোন জায়গায় আরো গুরুত্ব দিতে হবে বা কোথায় আরও সহযোগিতা পৌঁছাতে হবে সেই কাজটা সঠিকভাবে করার একটা সুযোগ হয়। এটাই সব থেকে বড় কথা।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top