ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড রেখে অধ্যাদেশ জারি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০ ১৮:৫৬; আপডেট: ১৩ অক্টোবর ২০২০ ২৩:৪৬

ফাইল ছবি

অবশেষে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে চূড়ান্ত রূপ লাভ করল ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান।

মঙ্গলবার (১৩ অক্টোবর) নারী ও শিশু নির্যাতন দমন আইনের যে খসড়া মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পেয়েছে তা রাষ্ট্রপতির অধ্যাদেশ আকারে জারি করা হয়েছে।

বর্তমানে সংসদের অধিবেশন চলমান না থাকায় তা অধ্যাদেশের মাধ্যমে কার্যকর করা হলো।

দেশের সর্বমহলের দাবির পরিপ্রেক্ষিতে সোমবার (১২ অক্টোবর) ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ, ২০০০’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এদিকে, এই বিধানটি পরিবর্তনের পাশাপাশি পরিবর্তন আনা হচ্ছে আর দুটি ক্ষেত্রে। এর মধ্যে একটি হলো যৌতুকের ঘটনায় মারধরের ক্ষেত্রে (ধারা ১১-এর গ) সাধারণ জখম হলে তা আপসযোগ্য হবে। এ ছাড়া এই আইনের চিলড্রেন অ্যাক্ট-১৯৭৪-এর (ধারা ২০-এর ৭) পরিবর্তে শিশু আইন ২০১৩ প্রতিস্থাপিত হবে।

উল্লেখ্য, দেশজুড়ে অব্যাহত ধর্ষণের ঘটনা ও নারী নির্যাতনের ঘটনায় বিশেষ করে নোয়াখালীতে এক নারীকে নির্যাতনের ভিডিও ফেসবুকে ভাইরাল হওয়ার পর থেকে রাজধানীসহ দেশজুড়ে ধর্ষণবিরোধী আন্দোলনের ঝড় উঠে। মানববন্ধন, বিক্ষোভ মিছিলসহ বিভিন্ন কর্মসূচি চলছে গত ৮ দিন ধরে।

আন্দোলনে বিক্ষুব্ধরা সহ বিশিষ্টজনদের পক্ষ থেকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ‘মৃত্যুদণ্ডের’ দাবি উঠে। এমন পরিস্থিতিতে সরকার আইন পরিবর্তনের পদক্ষেপ নেয়।

সরকার সর্বমহলের দাবি মেনে জানায়, ধর্ষণের বিরুদ্ধে আন্দোলনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি এসেছে, তাই সরকার তা বিবেচনায় নিয়েছে। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top