এমপি নিক্সনের বিরুদ্ধে ব্যবস্থায় যাচ্ছে ইসি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০ ২২:০৯; আপডেট: ১৩ অক্টোবর ২০২০ ২২:২০

ফাইল ছবি

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারকে প্রকাশ্যে হুমকি দেয়ার ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়ার ঘোষনা দিলেন নির্বাচন কমিশন প্রধান (সিইসি) কেএম নুরুল হুদা।

মঙ্গলবার (১৩ অক্টোবর) রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই ঘোষণা দেন তিনি।

সিইসি বলেন, ফরিদপুর জেলার চরভাদ্রসন উপজেলা পরিষদ নির্বাচনে ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী (নিক্সন) আচরণবিধি লঙ্ঘন করেছেন। তার বিরুদ্ধে নির্বাচনী আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এর আগে নিক্সন চৌধুরীর হুমকি ও গালিগালাজের বিষয়ে ফরিদপুরের ডিসি মন্ত্রিপরিষদ বিভাগ বরাবর চিঠি পাঠালে সে চিঠি নির্বাচন কমিশন বরাবর ফরোয়ার্ড করেন মন্ত্রিপরিষদ বিভাগ।

নির্বাচন কমিশনে আসা অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত দ্রুত জানানো হবে বলে জানান তিনি। সিইসি বলেন, এ বিষয়ে আমাদের কাছে অভিযোগ এসেছে। আমরা সঙ্গে সঙ্গে বিষয়টি জেনেছি। কমিশনারদের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠকে কথা বলেছি। করণীয় বিষয়ে আমরা নির্ধারণ করেছি।

একজন সংসদ সদস্যের এমন আচরণ কাম্য নয় জানিয়ে তিনি বলেন নিক্সন চৌধুরী আচরণবিধি ভঙ্গ করেছেন এবং আইনে যে বিধিবিধান আছে, তার ব্যাপারে সেই বিধান প্রযোজ্য হবে পরিপূর্ণভাবে। সংসদ সদস্য হিসেবে এ ব্যাপারে আলাদাভাবে কোনো কিছু হবে না।

প্রয়োজনে মামলা করা হবে বলে ও জানান সিইস নুরুল হুদা। তিনি আরও বলেন, আগে সামারি ট্রায়ালের সুযোগ ছিল, এখন যেহেতু নির্বাচন হয়ে গেছে সেই সুযোগ নেই। তবে আইনে যেটি আছে তা হবে। আমরা দেখি, যদি মামলা করার প্রয়োজন হয় মামলাই করব। দেখি আমরা এখনও সিদ্ধান্ত নিইনি।

ব্যক্তি বিবেচনায় না এনে পদক্ষেপ নেওয়ার কথা বলেন সিইসি। তিনি জানান, আগে নির্বাচনে দু-একটি জায়গায় সংসদ সদস্যরা যাওয়ার চেষ্টা করেছিলেন, আমরা ব্যবস্থা নেয়ায় তারা আর যাননি। ফরিদপুরে তিনি গেছেন। আইনে যা আছে আমরা সেই অনুযায়ী তার ক্ষেত্রে ব্যবস্থা নেব। এখানে ব্যক্তি কি তা আমাদের কাছে বিবেচ্য বিষয় নয়। আইন ভঙ্গ করেছেন, তাই যেভাবে যেটি করণীয় তা করব।

এই বিষয়ে আইনানুগ যে কোন ব্যবস্থা নিতে প্রস্তুত বলে জানান নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। তিনি বলেন, আইনে যা আছে, প্রয়োজন এবং সম্ভব আমরা সব কিছু করার জন্য প্রস্তুত আছি। আপনারা একটু অপেক্ষা করুন। সিদ্ধান্ত জানতে পারবেন।

এই ধরণের বাধা এবং হুমকির কারণে নির্বাচনী কর্মকর্তারা নির্বাচন পরিচালনার ক্ষেত্রে অনীহা প্রকাশ করেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পাবনায় কোনো জনপ্রতিনিধি নির্বাচন প্রভাবিত করার তথ্য আমাদের কাছে নেই; এ ধরনের কোনো অভিযোগও আমাদের কাছে আসেনি। ফরিদপুরে ঘটেছে শুধু অনেক দিন পর। আমরা এটি শক্ত হাতে মোকাবেলা করব। আমি বিশ্বাস করি প্রশাসনে যারা আছে, তারা এতে স্বস্তি পাবেন। দায়িত্ব পালনে নিজ নিজ অবস্থানে তারা দৃঢ় থাকবেন। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top