সিরাজগঞ্জে বাড়ছে নদ-নদীর পানি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২২ জুন ২০২৩ ০০:৫৩; আপডেট: ২২ জুন ২০২৩ ০০:৫৪

ছবি: সংগৃহীত

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের কারণে কয়েকদিন ধরে সিরাজগঞ্জে বাড়ছে যমুনা নদীর পানি। সেই সঙ্গে বাড়ছে অভ্যন্তরীণ করতোয়া, ফুলজোড় ও বড়াল নদীর পানি। তবে নদ-নদীর পানি এখনো বিপৎসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

যমুনা নদীর পানি আরও দু-তিন দিন বাড়তে পারে বলে জানিয়েছে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী রণজিত কুমার সরকার ঢাকা পোস্টকে জানান, বুধবার (২১ জুন) সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানি রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ১৫ মিটার। যা ২৪ ঘন্টায় ৩০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৭৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে কাজিপুর পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৪৬ মিটার। যা ২৪ ঘণ্টায় ২৯ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ দশমিক ৩৪ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)।

এছাড়াও অভ্যন্তরীণ করতোয়া নদীর পানি উল্লাপাড়া পয়েন্টে গত ২৪ ঘণ্টায় বেড়েছে ৪০ সেন্টিমিটার এবং বড়াল নদীর পানি শাহজাদপুরের বাঘাবাড়ী পয়েন্টে বেড়েছে ৬৯ সেন্টিমিটার।

রণজিত কুমার সরকার বলেন, উজানে ও দেশের অভ্যন্তরে ভারী বর্ষণের কারণে কয়েকদিন ধরে যমুনার পানি বাড়ছে এবং এটা আরও কয়েকদিন অব্যাহত থাকবে। তবে পানি বাড়ার হার এখনো কম । এতে চরাঞ্চলের কিছু নিম্নভূমি প্লাবিত হচ্ছে। ইতোমধ্যে অভ্যন্তরীণ নদ-নদীর পানিও বাড়তে শুরু করেছে।

তিনি বলেন, আমরা আবহাওয়া সূত্রে যতটুকু জানতে পেরেছি, যমুনার পানি আরও দু-তিন দিন বাড়তে পারে। তারপরে পানি কমবে এবং পরে আবারও বাড়বে। এবার পানি বেড়ে বিপৎসীমার কাছাকাছি যেতে পারে। তবে অতিক্রম করার শঙ্কা নেই।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top