নকশায় পরিবর্তন আনছে উইকিপিডিয়া

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২০ ০০:৪২; আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০ ০০:৪৫

ফাইল ছবি

তথ্যপ্রযুক্তির যুগে জ্ঞানপিপাষুদের আতুরঘর উইকিপিডিয়া। প্রায় ২০ বছর ধরে অনলাইন জ্ঞানকোষ হিসেবে সেবা দিচ্ছে সাইটটি। এবারে এক দশকে প্রথমবারের মতো ডেস্কটপ সংস্করণের নকশা বদলাতে যাচ্ছে ‘সাধারণ মানুষের লেখা’ এ এনসাইক্লোপিডিয়া।

এবার জনপ্রিয় এই সাইটের চিরচেনা নকশাটি পরিবর্তন করা হচ্ছে। সাইটটিকে আরও আকর্ষণীয় করে তুলতেই এই উদ্যোগ নিয়েছে মূল প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন।

সাইটটিতে নতুন যে পরিবর্তন আনয়ন করা হয়েছে তা মিডিয়াউইকি পোস্টে এখনই জানতে পারবেন গ্রাহকরা। নতুন নকশার কিছু জিফ অ্যানিমেশনও শেয়ার করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

উইকিমিডিয়া যেসব নতুন পরিবর্তন নিয়ে আসছে তার একটি হলো, বাম দিকে সংকোচনযোগ্য সাইডবার। সাইডবারটি বাটনের মাধ্যমে লুকিয়ে রাখার এ ফিচারের কারণে মূল লেখা থেকে মনোযোগ সরবে না গ্রাহকের। এতে বাম দিকে অপ্রাসঙ্গিক কনটেন্ট এবং লিঙ্কের সংখ্যাও সীমিত হবে। পেজের ভাষা বদলাতে একটি ওয়ান-ক্লিক বাটনও যোগ হচ্ছে নতুন নকশায়।

পাশাপাশি সাইটটির সার্চ টুল ও লগোতেও পরিবর্তন আনা হচ্ছে। সার্চ টুলটিও আরও উন্নত করতে কাজ করছে উইকিপিডিয়া। উইকিপিডিয়া পেজে লোগোর আকার ছোট করতেও কনফিগারেশন বদলাচ্ছে সাইটটি। মোবাইল সংস্করণেও একই নকশা আসবে কি না, তা জানায়নি প্রতিষ্ঠানটি। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top