এনএইচএস কোভিড-১৯ ব্যবহারে যুক্তরাজ্য পুলিশে নিষেধাজ্ঞা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০ ২০:৩৮; আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২০ ২০:৪৭

ছবি: বিবিসি

সদ্য উন্মোচিত এনএইচ কোভিড-১৯ অ্যাপ  ব্যবহারে পুলিশ কর্মকর্তাদের নিষেধ করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল পুলিশ চিফস কাউন্সিল (এনপিসিসি)। খবর বিবিসি

ব্যবহারে নিষেধ করা অ্যাপটি করোনাভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তির নিকট সংস্পর্শে এলে সতর্ক করে।

এনপিসিসির পক্ষ থেকে কর্মকর্তাদের জানানো হয়েছে কোন পুলিশ কর্মকর্তা যদি নিজেদের ব্যক্তিগত ফোনে অ্যাপটি ইনস্টল করেন এবং অ্যাপটি যদি স্বেচ্ছায় আইসোলেশনে যাওয়ার জন্য সতর্ক করে, তবে সেটিও মানতে হবে না।

এক্ষেত্রে অ্যাপটি ব্যবহারের বিকল্প হিসাবে বাহিনীর নিজস্ব কোভিড-১৯ সহায়তা লাইন ব্যবহার করতে বলেছে ল্যাঙ্কাশায়ার কনস্টাবুলারি।

কাউন্সিলের পক্ষ থেকে আরো জানানো হয়, কোনো পুলিশ কর্মকর্তা যদি ব্যক্তিগত মোবাইলে কোভিড-১৯ অ্যাপটি ইনস্টল করে থাকেন তবে সেটি ডিউটিতে যেন সঙ্গে না রাখে।

এই নির্দেশনা সরাসরি কাজ করা ও গোয়েন্দা বাহিনী উভয়ের জন্য সমানভাবে প্রযোজ্য।

কাউন্সিলের এক মুখপাত্র বিবিসিকে জানান "আমাদের কর্মকর্তা, কর্মী আর জনগণের স্বাস্থ্য আরও ভালো রাখাই সব সময় আমাদের কাছে প্রাধান্য পায়।"

ব্যক্তিগতভাবে সব ব্যক্তির ট্র‍্যাক অ্যান্ড ট্রেইস অ্যাপটি ইনস্টল করার সুযোগ আছে জানিয়ে তিনি বলেন "কর্মীরা, মানে জনগণের সবাই ব্যক্তিগতভাবে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন এবং তাদের এটি বেছে নেওয়া উচিত।  এক্ষেত্রে কর্মক্ষেত্রে ব্যবহারের জন্য কর্মীদেরকে জাতীয় এনপিসি পজিশন মেনেই  দিক নির্দেশনা দেওয়া হবে।”

এনপিসি নীতিমালা বাতিলেরও সম্ভাবনা আছে জানিয়ে তিনি বলেন কর্মক্ষেত্রের ফোন নিয়ে করা এনপিসিসির নীতিমালা অন্যান্য সব বাহিনীর সঙ্গেও মেলে। তবে তারা জরুরীভাবে এটির যাচাই কার্যক্রমও চালাচ্ছে।

প্রসঙ্গত, গত ২৪ সেপ্টেম্বর যুক্তরাজ্যে উন্মোচিত হয় এনএইচএস কোভিড-১৯ অ্যাপটি। এরই মধ্যে এটি ডাউনলোড হয়েছে এক কোটি ২০ লাখ বারের বেশি। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top