গুগল সার্চেও কি গুনতে হবে টাকা! পলিসিতে আসছে পরিবর্তন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৭ এপ্রিল ২০২৪ ১৯:০৯; আপডেট: ৩০ মে ২০২৪ ১৭:০৫

ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত গুগল বিনামূল্যে সার্চের সুযোগ রেখেছে টেক জায়ান্ট গুগল। এখান থেকে বড় একটি আয় করে প্ল্যাটফর্মটি। তবে এখন কোম্পানিটি তার নীতিমালায় পরিবর্তন আনার কথা ভাবছে। কোম্পানি 'প্রিমিয়াম' ফিচারের জন্য চার্জ নেওয়ার কথা ভাবছে। এই 'প্রিমিয়াম' বৈশিষ্ট্যগুলি জেনারেটিভ এআই থেকে আসা ফলাফল দেবে।

কিছু সময় আগে, কোম্পানি পরীক্ষামূলকভাবে গুগল সার্চের সাথে জেনারেটিভ এআই-এর স্ন্যাপশট বৈশিষ্ট্য চালু করেছিল। এই বৈশিষ্ট্যটির সাহায্যে, এআই ব্যবহারকারীদের অনুসন্ধান ফলাফলের উপরে অনুসন্ধান করা বিষয় সম্পর্কে দেখায়। এআই ব্যবহারকারীদের অনুসন্ধান করা বিষয়ের একটি সারাংশ দেখায়।

তবে এখন এতে পরিবর্তন চায় কোম্পানিটি। ফিনান্সিয়াল টাইমস তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। গুগল যদি এমন কিছু করে তবে এটি প্রথমবারের মতো হবে যে সংস্থাটি তার সার্চ ইঞ্জিনকে চার্জ করবে।

চ্যাটজিপিটি কি বাজার নষ্ট করেছে?

কোম্পানিটি গুগল সার্চ থেকে প্রচুর আয় করে, কিন্তু চ্যাটজিপিটি আসার পর কোম্পানিটি তার ব্যবসার জন্য হুমকির সম্মুখীন হয়। এই প্ল্যাটফর্মটি চালু হওয়ার প্রায় দেড় বছর হয়ে গেছে এবং এখন কোম্পানিটি তার ব্যবসায়িক মডেলে একটি বড় পরিবর্তন বিবেচনা করছে। এটি দেখায় যে কোম্পানি এঅই নিয়ে কোন দিকে চিন্তা করছে।

গুগল এমন বিকল্প খুঁজছে যার মাধ্যমে এআই বৈশিষ্ট্যগুলি প্রিমিয়াম সাবস্ক্রিপশনের সঙ্গে একত্রিত করা যেতে পারে। কোম্পানি ইতিমধ্যেই জিমেইল এবং ডকসের সাথে Gemini AI Assistant-এর ফিচার দিচ্ছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top