চালকবিহীন গাড়ি তৈরী করবে অ্যাপল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২০ ১৮:৫১; আপডেট: ২৭ ডিসেম্বর ২০২০ ১৮:৫২

ফাইল ছবি

প্রযুক্তি জায়ান্ট অ্যাপল আগামী ২০২৪ সাল নাগাদ চালকবিহীন গাড়ি তৈরির প্লান হাতে নিয়েছে। চালকবিহীন গাড়ি তৈরিতে প্রয়োজনীয় সফটওয়্যারটি ডেভেলপমেন্টে যথেষ্ট এগিয়েছে অ্যাপল।

প্রতিষ্ঠানটি ২০১৯ সালে এ সফটওয়্যার তৈরির জন্য প্রোজেক্ট টাইটান থেকে সরিয়ে এনে ২০০ কর্মীকে এ প্রকল্পে যুক্ত করে। অ্যাপল নিজস্ব গাড়ি বানাচ্ছে- এমন গুজব চলে আসছে ২০১৫ সাল থেকেই। কিন্তু ২০১৬ সালে প্রকল্পটি লক্ষণীয় মাত্রায় ছোট করে আনা হয়।

এই সময় অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানরা মনে করেছিল পুরো গাড়ি বানানোর বদলে শুধু স্বচালিত গাড়ির প্রযুক্তি বানাচ্ছে অ্যাপল। ফলে অন্যান্য প্রতিষ্ঠানের কাছে অ্যাপল এ প্রযুক্তির লাইসেন্স বিক্রি করবে বলে ধারণা ছিল। এ প্রকল্পের সঙ্গে যুক্ত একজন বলেছেন, যদি পৃথিবীতে এ কাজটি করার জন্য একটি কোম্পানির প্রয়োজনীয় রিসোর্স থাকে, তাহলে সেটি সম্ভবত অ্যাপল। তবে একই সময়ে বুঝতে হবে, এটি সেলফোন নয়।

তবে এমন কাজ বেশ সহজসাধ্য নয়। বিশেষকরে গাড়ির সাপ্লাই চেইন সহজ নয়, এমনকি অ্যাপলের মতো কোম্পানির জন্য। তারপরও কোম্পানিটি একটি স্বয়ংক্রিয় ড্রাইভিং সিস্টেম ডেভেলপ শেষ করতে যা অংশীদার কোম্পানির গাড়িতে যুক্ত করা হবে। এখন যখন এটি নিশ্চিত নয়, অ্যাপল ব্র্যান্ডের গাড়ি আসবে নাকি শুধু সিস্টেমটিতে অ্যাপল লোগো থাকবে।

তবে এই প্রকল্প সামনে রেখে ন্যানোসেল নামে নতুন ব্যাটারি প্রযুক্তি নিয়েও কাজ করছে অ্যাপল, যা ওই গাড়ির শক্তির জোগান দেবে। ব্যাটারিটি কম জায়গা নেবে এবং ভিন্ন রাসায়নিকের সংমিশ্রণের প্রয়োজন হবে।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top