নিয়ম ভেঙ্গে নজরদারিতে গুগল, ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৫ মার্চ ২০২১ ০৪:০৮; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৯:৫০

ফাইল ছবি

ক্রোম ব্রাউজার ব্যবহার করে ওয়েবসাইট দেখার সময় ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে পারে টেক জায়ান্ট গুগল। ফলে কোনো ব্যবহারকারী যদি নিজের তথ্য প্রকাশ করতে না চান, তবে তাকে ‘ইনকগনিটো মোড’ ব্যবহার করতে বলা হয়।

কিন্তু ইনকগনিটো মোডেও ব্যবহারকারীর ওপর নজর রাখছে মার্কিন প্রতিষ্ঠান গুগল- এমন অভিযোগে গত বছরের জুনে তিন ব্যবহারকারী গুগলের বিরুদ্ধে মামলা করেন। তাদের অভিযোগ ছিল, ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে বিশাল ব্যবসা পরিচালনা করে গুগল।

এমনকি ব্যবহারকারী ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য ইনকগনিটো মোড চালু করলেও নজরদারি বন্ধ করছে না প্রতিষ্ঠানটি। মামলায় ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

মামলা বাতিল চেয়ে আবেদন করেছে গুগল। তবে মার্কিন বিচারক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লুসি কোহ শুক্রবার বলেছেন, ইনকগনিটো মোডে থাকার সময় ব্যবহারকারীকে না জানিয়ে তথ্য সংগ্রহের পথ খোলা রাখছে গুগল। এ জন্য গুগলকে ‘ক্লাস অ্যাকশন’ মামলার মুখোমুখি হতে হবে।

তবে গুগলের দাবি, ইনকগনিটো মানে অদৃশ্য নয়। এছাড়া ইনকগনিটো মোডে থাকলেও ব্যবহারকারীর কর্মকাণ্ডে নজর রাখতে পারে ওই ওয়েবসাইট অথবা তৃতীয় পক্ষের কোনো সেবা।

যদিও চলতি বছরের শুরুতে গুগল বলেছিল, তৃতীয় কোনো পক্ষের ট্র্যাকিং কুকি বন্ধ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এছাড়া কুকিজের বদলে একই ধরনের কোনো কিছু তারা চালু করবে না।

 

 



বিষয়: গুগল


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top