আফগান সরকারের অ্যাকাউন্ট বন্ধ করল গুগল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২১ ০৬:০১; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৬:২৯

ছবি: প্রতীকী

আফগান সরকারের ব্যবহৃত অনেক ই-মেইল অ্যাকাউন্টের ব্যবহার সাময়িকভাবে বন্ধ রেখেছে গুগল। দেশটির সাবেক সরকারি কর্মকর্তা ও তাদের আন্তর্জাতিক সহযোগীদের ডিজিটাল নথি তালেবানের হাতে যাওয়ার ভয় থেকে এমনটা করা হয়েছে বলে সংশ্লিষ্ট একজনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

যুক্তরাষ্ট্র–সমর্থিত আফগান সরকার হটিয়ে গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর পরপরই খবর আসে, আফগান সরকারের বায়োমেট্রিক ও অন্যান্য তথ্যভান্ডার তালেবানের হাতে গেছে। তালেবান যোদ্ধারা প্রতিহিংসা চরিতার্থ করার জন্য তাঁদের ‘শত্রুদের’ খুঁজে বের করার কাজে এগুলো ব্যবহার করতে পারেন।

শুক্রবার এক বিবৃতিতে গুগল জানায়, আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ এবং ‘সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলোর নিরাপত্তায় সাময়িক পদক্ষেপ’ নিচ্ছে তারা। তবে সেগুলো আফগান সরকারের ই-মেইল অ্যাকাউন্ট কি না, তা নিশ্চিত করেনি।

আফগানিস্তানের বিদায়ী সরকারের একজন কর্মী রয়টার্সকে বলেছেন, তালেবান বিগত সরকারের কর্মকর্তাদের ই-মেইল অ্যাকাউন্টগুলোতে ঢুকতে চাইছে।

গত মাসের শেষ দিকে ওই কর্মী বলেন, যে মন্ত্রণালয়ের জন্য তিনি কাজ করতেন, তাদের সার্ভারে রাখা তথ্য সংরক্ষণের জন্য তাঁকে বলেছিল তালেবান। তিনি বলেন, ‘আমি যদি তা করতাম, তাহলে তারা ওই সব তথ্য পেত এবং মন্ত্রণালয়ের আগের শীর্ষ পদধারীদের সরকারি যোগাযোগের তথ্য পেয়ে যেত।’

ওই সরকারি কর্মী জানান, তালেবানের নির্দেশনা মানেননি তিনি। এরপর থেকে তিনি লুকিয়ে বেড়াচ্ছেন।

ইন্টারনেটে পাওয়া তথ্য থেকে দেখা যায়, প্রায় দুই ডজন আফগান সরকারি সংস্থা ই-মেইলে যোগাযোগের জন্য গুগলের সার্ভার ব্যবহার করত। এর মধ্যে অর্থ, শিল্প, উচ্চশিক্ষা ও খনিবিষয়ক মন্ত্রণালয় রয়েছে। আফগানিস্তানের প্রেসিডেন্টের প্রটোকল দপ্তরও যোগাযোগের জন্য গুগলের সেবা ব্যবহার করত।

সরকারি ডেটাবেইস ও ই-মেইল থেকে গত প্রশাসনের কর্মকর্তা, সাবেক মন্ত্রী ও দেশি-বিদেশি সহযোগীদের সম্পর্কে তথ্য মিলতে পারে।

মাইক্রোসফট করপোরেশনের ই-মেইল সেবাও ব্যবহার করত বেশ কিছু আফগান সরকারি সংস্থা। তবে তালেবানের হাত থেকে সেই তথ্য বাঁচাতে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি কোনো কার্যকর পদক্ষেপ নিয়েছে কি না, তা পরিষ্কার নয়।

কোন মন্ত্রণালয় কোন ই-মেইল সেবা ব্যবহার করত, তা খুঁজে বের করতে রয়টার্সকে সাহায্য করেন ডোমেইনটুলসের নিরাপত্তা গবেষক চ্যাড অ্যান্ডারসন। তিনি বলেন, কেবল গুগল শিটে কর্মীদের তালিকা পেলেও সেটা বড় সমস্যা। যুক্তরাষ্ট্রের তৈরি ডিজিটাল অবকাঠামোগুলো থেকে যে তথ্য মিলবে, তা নতুন সরকারের কাছে পুরোনো হেলিকপ্টারের চেয়ে অনেক বেশি মূল্যবান।

সূত্র: প্রথম আলো/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top