এপিএ মূল্যায়নে ফের শীর্ষে আইসিটি বিভাগ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২১ ০৬:৪৮; আপডেট: ৭ মে ২০২৪ ০১:৩১

ফাইল ছবি

গত অর্থবছরে (২০২০-২১) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে প্রথম স্থান অর্জন করে আবারও সেরা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। তালিকায় সবার শেষে অবস্থান বাণিজ্য মন্ত্রণালয়ের। বুধবার (১৫ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মূল্যায়নের এ ফল প্রকাশ করা হয়েছে।

তালিকা অনুযায়ী, আইসিটি বিভাগ ৯৮ দশমিক ৬৬ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছে। আর ৬৫ দশমিক ৭৬ নম্বর নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অবস্থান ৫১ (সর্বশেষ)। এর আগের অর্থবছরেও সেরা ছিল আইসিটি বিভাগ।

এছাড়া ৯৮ দশমিক ৪২ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ দ্বিতীয় এবং ৯৭ দশমিক ৯৭ শতাংশ নম্বর পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে কৃষি মন্ত্রণালয়।

৯৬ দশমিক ৯৫ শতাংশ নম্বর পেয়ে পানি সম্পদ মন্ত্রণালয় চতুর্থ, ৯৬ দশমিক ৯৪ নম্বর পেয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় পঞ্চম, ৯৬ দশমিক ৫৬ নম্বর পেয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ষষ্ঠ, ৯৬ দশমিক ২০ নম্বর পেয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সপ্তম, ৯৬ দশমিক ০৩ নম্বর পেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় অষ্টম, স্থানীয় সরকার বিভাগ ৯৫ দশমিক ৪১ শতাংশ নম্বর পেয়ে নবম এবং ৯৫ দশমিক ৩০ শতাংশ নম্বর পেয়ে অর্থ বিভাগ দশম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৯৪ দশমিক ৯৯ নম্বর পেয়ে একাদশ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ৯৪ দশমিক ৫০ পেয়ে দ্বাদশ হয়েছে।

তালিকায় যথাক্রমে রয়েছে- নৌপরিবহন মন্ত্রণালয় (৯৪ দশমিক ১৩), বিদ্যুৎ বিভাগ (৯৪ দশমিক ৯০), খাদ্য মন্ত্রণালয় (৯৩ দশমিক ৯০), সেতু বিভাগ (৯৩ দশমিক ৮৮), আইন ও বিচার বিভাগ (৯৩ দশমিক ৩২), পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ (৯৩ দশমিক ২৪), বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় (৯২ দশমিক ৯০), বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (৯২ দশমিক ৭৫), আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (৯২ দশমিক ৫৮), মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় (৯১ দশমিক ৯৩), বস্ত্র ও পাট মন্ত্রণালয় (৯১ দশমিক ৫৪), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ (৯১ দশমিক ৪০), গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় (৯০ দশমিক ৮৫) এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় (৯০ দশমিক ৮০), সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ (৯০ দশমিক ৫৭), জননিরাপত্তা বিভাগ (৯০ দশমিক ১৬), স্বাস্থ্য সেবা বিভাগ (৮৯ দশমিক ৬০), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় (৮৯ দশমিক ৫৮)।

তালিকার বাকি মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো- কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ (৮৯ দশমিক ৪৬), অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (৮৮ দশমিক ৮২), জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ (৮৮ দশমিক ৫৯), লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ (৮৮ দশমিক ২৪), সুরক্ষা সেবা বিভাগ (৮৮ দশমিক ১৬), মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় (৮৭ দশমিক ১৯), পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ (৮৭ দশমিক ০৮), সমাজকল্যাণ মন্ত্রণালয় (৮৫ দশমিক ৯৩), শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় (৮৫ দশমিক ৩৯), ভূমি মন্ত্রণালয় (৮৫ দশমিক ২৭), সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় (৮৪ দশমিক ৫৩), শিল্প মন্ত্রণালয় (৮৩ দশমিক ৮২), যুব ও ক্রীড়া মন্ত্রণালয় (৮২ দশমিক ৫২), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (৮২), পররাষ্ট্র মন্ত্রণালয় (৭৯ দশমিক ৫৮), ডাক ও টেলিযোগাযোগ বিভাগ (৭৮ দশমিক ৩৭), ধর্মবিষয়ক মন্ত্রণালয় (৭৭ দশমিক ৩৯), পরিকল্পনা বিভাগ (৭৪), প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় (৭২ দশমিক ৭৮), রেলপথ মন্ত্রণালয় (৬৯ দশমিক ৩৫) এবং বাণিজ্য মন্ত্রণালয় (৬৫ দশমিক ৭৬)।

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top